স্টাফ রিপোর্টার, কলকাতা: মাধ্যমিকের তৃতীয় দিনেও পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাতে পরীক্ষা হলে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন যাওয়ার পথে হাজরার নিউ হরাইজন স্কুলে তিনি। কথা বলেন পড়ুয়াদের সঙ্গে৷ ভূগোল পরীক্ষার প্রস্তুতি কেমন হয়েছে? সেই খোঁজও নেন। মুখ্যমন্ত্রীকে সামনে পেয়ে উচ্ছ্বসিত পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকরা।

তখনও স্কুলের গেট খোলেনি। হাজরার নিউ হরাইজন হাইস্কুলের বাইরে অপেক্ষা করছিল মাধ্যমিক পরীক্ষার্থীরা। সঙ্গে ছিলেন অভিভাবকরাও। আচমকাই স্কুলে হাজির হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে দেখার জন্য রীতিমতো হু়ড়োহুড়ি পড়ে যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের পা ছুঁয়ে আশীর্বাদ নেন পরীক্ষার্থীরা। তাদেরকেও শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী৷ জানতে চান,’পরীক্ষা কেমন হচ্ছে? অঙ্ক পরীক্ষা কবে?’

বুধবারও নবান্ন যাওয়ার পথে ভবানীপুর গার্লসে হাজির হয়েছিলেন মুখ্যমন্ত্রী। সামান্য কিছুক্ষণ সেখানে থাকলেও তার মধ্যেই পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলেছিলেন তিনি। অভিভাবকদের থেকে জেনে নিয়েছিলেন কোনও সমস্যা হচ্ছে কি না। পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি যে কোনও সমস্যায় পাশে থাকার আশ্বাস দিয়ে স্কুল ছেড়েছিলেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার থেকেই শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক। বুধবার ছিল দ্বিতীয় ভাষার পরীক্ষা। বৃহস্পতিবার ভূগোল পরীক্ষা। স্বাভাবিকভাবেই পরীক্ষাচলাকালীন কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে।পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা নিয়ে কড়া সতর্কবার্তা সংশ্লিষ্ট সব পক্ষকে বারংবার মনে করিয়ে দিচ্ছে পুলিশ। শিক্ষকরাও কেন্দ্রে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না। জেলার কয়েকটি স্কুলে মেটাল ডিটেক্টর বসানোর খবরও মিলছে। যদিও মালদহে মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকে গ্রেফতার হয়েছে এক মাধ্যমিক পরীক্ষার্থী।

উল্লেখ্য, এবছরও মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠেছে। প্রথমদিন পরীক্ষা শুরু হতেই বাংলার প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে হোয়াটসঅ্যাপে। একই ঘটনা ঘটে বুধবার, ইংরেজি পরীক্ষার দিনও।