স্টাফ রিপোর্টার, তমলুক: প্রত্যন্ত গ্রামের মেয়ে শিলি আচার্য্য জন্ম থেকেই মানসিক দিব্যাঙ্গ সে। গরীব বাবা পুজো ও দৈনন্দিন শ্রমিকের কাজ করে কোনও ক্রমে সংসার চালাত। একদিন তিনি মেয়েকে নিয়ে পৌঁছে যান নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির সমন্বিত ক্যাম্পাসে। যত্ন – সুরক্ষার জন্য জুভেনাইল জাস্টিস হোমে ঠাঁই হয় শিলির। ক্যাম্পাসের সমন্বিত ব্যাবস্থাপনায় স্পেশাল স্কুলে পড়াশুনো শুরু করে সে। গ্রামের মেয়ে সাঁতারে পারদর্শি শিলি জাতীয় স্তরে সাফল্য অর্জন করে সুযোগ করে নেয় স্পেশাল অলিম্পিকে। শিলির অস্ট্রেলিয়া যাওয়ার সমস্ত খরচ মাননীয় সাংসদ তথা পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী বহন করেন। শিলি অলিম্পিকে অংশগ্রহন করে বাটারফ্লাই গোল্ড ছিনিয়ে আনে। রাজ্য সরকার তার এই বিশেষ পারদর্শিতার জন্য তাকে রোল মডেলে সম্মানিত করে।

মাননীয় সাংসদ ও শিলিকে বিশেষ ভাবে সম্বোর্ধিত করে ২৫ হাজার টাকা Fixed Deposited করে দেন। শিলি হোম থেকে ছাড়া পেয়ে নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির পুর্নবাসনের সঙ্গে যুক্ত হয়ে স্ব-নির্ভর হওয়ার প্রক্রিয়ায় যুক্ত হয়। দৈনন্দিন কাজ ছাড়াও ক্যাটারিং-এর সঙ্গে যুক্ত শিলি বাড়তি আয় উপায়ের জন্য কলাকেন্দ্রের সঙ্গে শিল্পী হিসেবে নিজেকে যুক্ত করে। আস্তে আস্তে সমন্বিত ব্যাবস্থাপনায় শিলির প্রতিবন্ধকতার পরিমান কমতে থাকে শিলি হয়ে উঠে এক অতি অল্প পরিমাপের দিব্যাঙ্গ। তার স্বাভাবিক জীবনযাপন আজ তাকে সংসারী হতে উসাহিত করেছে।

 

 

 

 

জানা গিয়েছে, গ্রামের মেয়ে শিলির বাবা এখন প্রায় কর্মক্ষমহীন, শুধু পুজো করে সংসার চলে। কন্যাদায়গ্রস্থ পিতা শিলির বিবাহের আয়োজন করে শিলিকে ক্যাম্পাস থেকে বাড়ী নিয়ে যায়। শিলি সঙ্গে নিয়ে যায় দিব্যাঙ্গদের নূন্যতম পরিমান নগদ ও ফিক্স ডিপোজিট মিলিয়ে লক্ষাধিক টাকা। নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির সমন্বিত ব্যাবস্থাপনায় গ্রামের মেয়ে মানসিক দিব্যাঙ্গ শিলি পেল আন্তর্জাতিক সম্মান, সম্বোর্ধনা, জীবন ছন্দ ও পনহীন ছোট্ট সংসার। শিলি আজ আলোর পথের যাত্রী, তার নব জীবনের আর্শীবাদ ও শুভ কামনা জানায় হোম কর্তৃপক্ষ ও হোমের দিদিরা।

সংস্থার সাধারন সম্পাদক যোগেশ সামন্ত বলেন, শিলির সমন্বিত ব্যাবস্থাপনায় থেকে সুস্থ-স্বনির্ভর ও সামাজিক উন্নতির পর কন্যাদায়গ্রস্থ পিতার আবেদনে সাড়া দিয়ে পনহীন পাত্র এগিয়ে আসায় এই আয়োজনে আমাদের প্রতিষ্ঠান গর্বিত ও আনন্দিত। তার নব জীবনের আর্শীবাদ কামনা করছি। জীবন যুদ্ধে জয়ী শিলি সংসার জীবনেও জয়ী হবে এই আশা করি।