স্টাফ রিপোর্টার, কলকাতা: প্রতি বছরের মতো এ বছরও বইমেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একগুচ্ছ নতুন বই প্রকাশিত হচ্ছে। বিষ্যের দিক থেকে সেইসব বইয়ে রয়েছে নানা বৈচিত্র্য। এর মধ্যে রয়েছে কবিতা, ছোটদের মজার ছড়া এবং বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়েও বই।

জানা গিয়েছে, এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে ‘সবুজ বাংলা’, ‘নাগরিক’, ‘লহ প্রণাম ছড়ায় ছড়ায়’, ‘কবিতাবিতান’ ইত্যাদি বই। গত বছর পর্যন্ত মমতার ৮৮টি বই প্রকাশিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে মমতা ঘোষণা করেছিলেন ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলাতেও তাঁর একগুচ্ছ বই প্রকাশিত হবে। দে’জ পাবলিশিং প্রকাশ করতে চলেছে সিএএ এবং এনআরসি-র বিরোধিতায় লেখা মমতা বন্দ্যোপাধ্যায়ের ৫০টি কবিতা নিয়ে বই। এ বছর দে’জ থেকে প্রকাশিত হচ্ছে মমতার মোট ৫টি বই।

এর আগে বইমেলার অন্যতম চমক ছিল তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাণী। গত বছর মনীষীদের মতো তাঁরও বিভিন্ন সময় বলা উক্তি নিয়ে বই প্রকাশিত হয়েছে। বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত হওয়া সেই বই গত বছর বিক্রিও হয়েছে বেশ। এবার সিএএ এবং এনআরসি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের একাধিক বক্তব্য নিয়ে প্রকাশিত হতে চলেছে আস্ত একটা বই। এইসব বক্তব্য বিগত কয়েক দিন ধরে প্রকাশিত হয়েছে বিভিন্ন সংবাদপত্রে। সেইসব বক্তব্যের কাটিং দিয়েই হয়ে উঠেছে এ বই।

বইমেলা শুরু হবে ২৯ জানুয়ারি চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী মঞ্চে প্রতিবার উপস্থিত থাকেন বহু বিশিষ্ট জন। তাঁদের হাত দিয়েই প্রকাশিত হয় মুখ্যমন্ত্রীর বই। উপস্থিত থাকেন বইমেলার কর্মকর্তারা। এবার মেলায় আসছে রাশিয়ার নানা অতিথি।