সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়: ‘খিড়কি থেকে সিংহদুয়ার এই তোমাদের পৃথিবী, এর বাইরে জগত আছে……’ তোমরা জানো না। ঘটনা অনেকটা এমনই। ২০১৯ সালে না আছে খিড়কি , না আছে সিংহদুয়ার। কিন্তু আছে ফেসবুকের দেওয়াল, হোয়াটস অ্যাপের গণ্ডী। শহীদ শ্রদ্ধা জ্ঞাপনে কালো রিবন নিয়ে বিতর্ক এখন এই দুইয়ের মাঝেই আটকে আছে এবং চলছে জোর লড়াই। কেউ বলছেন শ্রদ্ধা জ্ঞাপনে এই ব্ল্যাক রিবন ব্ল্যাক এইডসের জন্য ব্যবহৃত হয়। কারও যুক্তি, গভীর শোক পালনের ক্ষেত্রে এই কালো রিবন ব্যবহার করা হয়।

ধৃতিমান ভট্টাচার্য নামে এক নেটিজেন পঙ্কজ নামে এক নেটিজেনের লেখা শেয়ার করে দাবি করেছেন , “দয়া করে আবেগে গা ভাসানোর আগে যাচাই করে নিন, কি করতে যাচ্ছেন! সবাই তাদের প্রোফাইল পিকচার চেঞ্জ করে কালো ফিতে লাগাচ্ছে। ফেসবুক যোদ্ধা ভাই-বোনেরা, তোমরা যে কালো ফিতের লোগো দুঃখের প্রতীক হিসেবে প্রোফাইল পিকচার করছো না জেনেই, তাদের বলি ওই লোগোটা ‘ব্ল্যাক এইডস ইনস্টিটিউট’ এর লোগো গুগলে গিয়ে সার্চ করো।

Founded in May of 1999, the Black AIDS Institute ( BAI) is the only national HIV/AIDS think tank focused exclusively on Black people. আবারও বলছি, ভাই-বোনেরা সবকিছু বিনাপ্রশ্নে মেনে না নিয়ে ঘিলু ব্যবহার করে যাচাই করো, তারপর গ্রহণ করো।” আবার সে এও লিখেছে, “যদিও এটা কিছু ক্ষেত্রে গুগল নিজেও ব্যবহার করেছে শোক প্রকাশের ক্ষেত্রে, তবুও মনে হয় যেই লোগোর জন্য যেটা, সেটা প্রকৃত অর্থেই ব্যবহার করা দরকার।”

এদিকে মলয় রায় নামে এক ফেসবুক ব্যবহারকারীর দাবি , “আজ যখন দেশের আকাশ শোকের ছায়ায় মেঘাচ্ছন্ন্য,,, বেশ কিছু মানুষ ব্ল্যাক রিবন নিজেদের প্রোফাইল এ ব্যবহার করে সমবেদনা জানাচ্ছে,,, এর থেকে বিশেষ কিছু হোক না হোক,, এটুকু অন্তত জানানোর ইচ্ছে যে দেশের সাথে আছি.. মানসিক ও শারীরিক সব দিক থেকে,,, সেখানেও মানুষ সমালোচনা না করে খাবার হজম করতে পারছে না… সকাল থেকে দু তিন জন আমাকে জানালো যে তাদের কে কেউ বলেছে ওটা নাকি এইডস এর লোগো,, কথাটা তারা আমাকে ভালোবাসে বলেই ইনফর্ম করেছে,, কিন্তু প্রশ্ন টা হচ্ছে, এদের কে, কে বা কারা ভুল বোঝাচ্ছে যে ভালো মন্দ সময় অসময়ের জ্ঞান যাদের নেই,, শুধু তর্ক করে TRP বাড়ানোই এদের মূল উদ্দেশ্য।

সেই সব তর্কবাগীশ দের উদ্দেশ্যে বলি,,, প্রত্যেক রং এর রিবন এর আলাদা আলাদা মানে আছে… এইডস এর লোগো রেড কালার এর আর ব্ল্যাক রিবন সম্পর্কে বলা হচ্ছে যে, Black ribbons are used as general symbols for mourning and you may see magnetic versions raising awareness for Prisoner of War /Missing in Action (POW/MIA). The colour is used as a sign of mourning but also represents melanoma awareness, anti-terrorism, gun control, skin cancer, sleep disorders and gang prevention। ব্ল্যাক এইডস রিবন ও হয় কিন্তু সেটাতে সাদা বর্ডার থাকতে হবে আর mourning রিবন এ কোনো সাদা বর্ডার থাকে না.. এটাই তফাৎ…।”

এই দলে শুধু এনারা নন প্রভাস সাহু, রাজেশ চক্রবর্তী এমন হাজারও নেটিজেন রয়েছেন যারা ১৪ ফেব্রুয়ারির ঘটনার পর থেকে এ নিতে লড়ে চলেছেন সোশ্যাল মিডিয়ায়। কেউ লিখেছেন,  সবাই “ব্ল্যাক এইডস” এর লোগো কেন ডিপি দিচ্ছে? কেউ লিখেছেন, ‘ব্ল্যাক এইডস ট্যাগের ডিপি লাগিয়ে নিজেকে ‘পোতিবাদী’ ভাবমূর্তি বানাবেন না’। কিন্তু কোনটা আসল কোনটা নকল ? উত্তর মেলেনি।