নয়াদিল্লি: এই মুহূর্তে ভারতীয়দের কাছে মোবাইল প্ল্যানের বিষয়টি সব থেকে আকর্ষণের একটি বিষয়। কারণ স্পেকট্রাম ফি এবং লাইসেন্স চার্জ বাবদ বকেয়া টাকা দেওয়ার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট আগেই চূড়ান্ত রায় দিয়েছিল। যার জেরে তীব্র সমস্যার মধ্যে একাধিক নেটওয়ার্ক কোম্পানিগুলি।

তবে তার পরেও গ্রাহকদের জন্য আকর্ষণীয় প্ল্যানের অফার নিয়ে এসেছিল এয়ারটেল, জিও ভোডাফোন আইডিয়া নেটওয়ার্ক। পিছিয়ে ছিল না রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএলও।

তবে গ্রাহকেরা মূলত কম দামের প্ল্যানগুলির উপরে বেশী মাত্রায় আকর্ষণ প্রকাশ করে থাকেন। এখন দেখার ৭০০ টাকার মধ্যে কোন কোন কোম্পানি কি প্ল্যান গ্রাহকদের জন্য রেখেছে।

এয়ারটেল

৭০০ টাকার মধ্যে এয়ারটেলের রয়েছে মোট চারটে প্ল্যান। ২৯৮,৩৪৯,৪৪৯ এবং ৬৯৮ টাকার। এই প্ল্যানে রয়েছে আনলিমিটেড ভয়েস কলের পাশপাশি প্রতিদিন ২ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগও। ২৯৮ এবং ৩৪৯ টাকার প্ল্যান ২৮ দিনের জন্য এবং ৪৪৯ টি ৫৬ দিন ও ৬৯৮ টাকার প্ল্যান ৮৪ দিনের জন্য গ্রাহকেরা ব্যবহার করতে পারবেন।

রিলায়েন্স জিও

বাকি নেটওয়ার্কের থেকে অপেক্ষাকৃত কম দামে গ্রাহকদের জন্য নয়া প্ল্যান নিয়ে এসেছে রিলায়েন্স জিও। তারা ৭০০ টাকার মধ্যে গ্রাহকদের জন্য এনেছে ২৪৯,৪৪৪ এবং ৫৪৯ টাকার প্ল্যান। এই প্ল্যানে গ্রাহকেরা যথাক্রমে ২৮ দিন,৫৬ দিন এবং ৮৪ দিনের সুবিধা পাবেন। এতে রয়েছে আনলিমিটেড কলের পাশাপাশি প্রতিদিন ২ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ।

ভোডাফোন আইডিয়া
৭০০ টাকার মধ্যে এই নেটওয়ার্ক কোম্পানি গ্রাহকদের জন্য নিয়ে এসেছে তিনটি প্ল্যান। ২৯৯ টাকার, ৪৯৯ টাকার এবং ৬৯৯ টাকার প্ল্যান। এই প্ল্যানে রয়েছে প্রতিদিন ২ জিবি করে ডেটা ব্যবহারের পাশাপাশি একাধিক সুবিধা। থাকছে আনলিমিটেড কলের সুবিধাও। ২৮ দিন,৫৬ দিন এবং ৮৪ দিনের জন্য পাওয়া যাবে এই সুবিধা।