প্রতীতি ঘোষ, বনগাঁ: বেতন বৃদ্ধি সহ শিল্পের রুগ্ন দশা কাটানোর মত একাধিক দাবি নিয়ে এবার আন্দোলনে নামল চিরুনি শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকেরা। উত্তর ২৪ পরগনার বনগাঁয়, চিরুনী শিল্পের সঙ্গে যুক্ত আইএনটিটিইউসি’র শ্রমিক সংগঠনের কর্মীরা তাঁদের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে মালিক সমিতির দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন।

একসময় উত্তর ২৪ পরগনার বাংলাদেশ সীমান্ত লাগোয়া বনগাঁ শহর বিখ্যাত ছিল চিরুনি শিল্পের জন্য। বর্তমানে এই বনগাঁতে চিরুনি শিল্প ধুঁকছে। শিল্প এখন রুগ্ন দশায়। এই শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা মাসিক ৩,৫০০ টাকায় কাজ করে চলেছেন। যা সরকার নির্ধারিত বেতনের চেয়েও অনেক কম।

ফলে দীর্ঘদিন ধরে চিরুনী শিল্পীরা সরকার নির্ধারিত মজুরি না পাওয়ার কারণে তাঁদের ভিতরে ক্ষোভ জমতে থাকে। এই বিষয়ে গত ৪ফেব্রুয়ারি আইএনটিটিইউসি’র শ্রমিক সংগঠনের স্থানীয় শ্রমিক নেতারা মালিক সমিতির সঙ্গে বৈঠকও করেন। মালিক সমিতির কাছে প্রস্তাব দেয়, চিরুনি শিল্পীদের বেতন বৃদ্ধির। তা সত্বেও সমিতির পক্ষ থেকে কোনও সদুত্তর মেলেনি। ফলে রবিবার তাঁদের সংগঠনের পক্ষ থেকে মালিক সমিতির অফিসের সামনে বিক্ষোভ দেখায় আন্দোলন কারী শ্রমিকরা। ঘেরাও করে রাখা হয় মালিকদেরl অন্যদিকে এই বিষয়ে মালিকপক্ষের বক্তব্য, ”দীর্ঘদিন ধরে চিরুনি শিল্পের রুগ্ন দশা চলছে। আমরা এই সমস্যার সমাধান করবার চেষ্টা চালাচ্ছিl”