নয়াদিল্লি: আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণের সময়সীমা আরও তিন মাস বাড়ানো হল। শনিবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে।এর আগে আধার-প্যান সংযুক্তিকরণের শেষ সময়সীমা আগামী ৩০ সেপ্টেম্বর।

৩০ মার্চ থেকে সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছিল মাস ছয়েক আগেই। নির্দিষ্ট সময়ের মধ্যে দুইয়ের সংযুক্তিকরণ না করালে গ্রাহককে জরিমানা দিতে হবে, জানানো হয়েছিল সে কথাও।

প্যান কার্ডের সঙ্গে বায়োমেট্রিক পরিচয়পত্র আধার সংযুক্তিকরণের সময়সীমা এর আগে মোট ৬ দফায় বাড়ানো হয়েছিল। আয়কর দফতর জানিয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান এবং আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন না হলে আয়কর রিটার্ন দাখিল তো করা যাবেই না, এমন কী ৫০ হাজার টাকার ওপরে লেনদেনও করা যাবে না।শুধু তাই নয়, একবার প্যান কার্ড বাতিল হয়ে গেলে যে সমস্ত জায়গায় প্যান উল্লেখ করা বাধ্যতামূলক, যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, জমি–বাড়ির কেনাবেচা প্রভৃতি ক্ষেত্রেও ব্যবহার করা যাবে না অবৈধ প্যান কার্ড।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের ১ এপ্রিল থেকেই আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা হয়েছে।

কীভাবে আধার এবং প্যান কার্ড সংযুক্ত করবেন?

অনলাইনে আপনাকে e-filing ওয়েবসাইটে (www.incometaxindiaefiling.gov.in) যেতে হবে। সেখানে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে।

আপনার অ্যাকাউন্ট না থাকলে রেজিস্ট্রেশন করতে হবে।

লগ ইন করলে একটি পেজ খুলবে। তারপরে নীল স্ট্রিপের প্রোফাইল বেছে নিতে হবে।

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণের সময়সীমা আরও তিন মাস বাড়ানো হল। শনিবার এমনটাই ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

সেখানেই পাওয়া যাবে আধার কার্ড লিংকের অপশন। সেটিকে সিলেক্ট করে আধার নম্বর ও ক্যাপচা কোড দিয়ে আধার লিংক অপশনে ক্লিক করতে হবে।

তবে অনলাইন ছাড়াও সংযুক্তিকরণ সম্ভব। মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিংক করতে পারেন। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যেতে পারে।

UIDPAN<১২ অংকের আধার নম্বর> <১০ অংকের প্যান নম্বর>

এই ভাবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ করতে হবে ওপরের যেকোনো একটি নম্বরে।