কোন কোডে ভারতীয় সেনা সম্পর্কে কথা বলে ISI? জেনে নিন

বহু বছর ধরেই শত্রুতার সম্পর্ক তৈরি হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। চারখানা যুদ্ধ হয়েছে দুই দেশের মধ্যে। এছাড়া সারা বছর ধরে নানা ইস্যুতে অশান্তি জিইয়ে থাকে। বিশেষ করে কাশ্মীরে পাকিস্তানি জঙ্গি অনুপ্রবেশের ঘটনা নতুন নয়। তাই দুই দেশের গোয়েন্দা সংস্থার মধ্যেও জারি থাকে ঠাণ্ডা লড়াই।

ভারতের গোয়েন্দা সংস্থা RAW-এর গোয়েন্দারা ৩৬৫ দিন, ২৪ ঘণ্টা কড়া নজর রাখে পাক গুপ্তচর সংস্থা ISI-এর উপর। দুটি সংস্থায় বিশ্বের সব গোয়েন্দা সংস্থার তালিকায় উপরের দিকে রয়েছে। তবে এই দুই সংস্থার মধ্যে দ্বন্দ্ব সবসময় জারি থাকে। সম্প্রতি ভারতীয় গুপ্তচর সন্দেহে পাকিস্তানে গ্রেফতার করা হয়েছে প্রাক্তন নেভি অফিসার কুলভূষণ যাদবকে। এরপর RAW এজেন্ট সন্দেহে আরও তিনজনকে গ্রেফতার করা হয়েছে পাকিস্তানে। এদিকে আবার নেপালে এক আইএসআই এজেন্টকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ এনেছে পাকিস্তান।

এর আগে বিশ্বের অন্যতম পুরনো গোয়েন্দা সংস্থা ভারতের ইনটেলিজেন্স ব্যুরোর হাতে ধরা পড়ে দুই ব্যক্তি। যারা আইএসআই-কে তথ্য পাচার করত। সতরম মাহেশ্বরী ও তার ভাইপো বিনোদ। জেরায় তারা আইএসআই যোগের কথা স্বীকার করে। আইএসআই-এর মেজর র‍্যাংকের অফিসারের সঙ্গে তাদের যোগাযোগ রয়েছে বলে জেরায় জানায়। তাদের হাতেই এই দুই ব্যক্তি তুলে দিত ভারতের গোপন তথ্য। জেরা চলাকালীন সতরম মহেশ্বরী জানায়, কি কোড ব্যবহার করে কথা বলে আইএসআই। কোন ভাষায় ভারতীয় সেনার সম্পর্কে তথ্য আদান-প্রদান করে তারা। তাদের কাছ থেকে জানা গিয়েছে, ভারতীয় বায়ুসেনাকে BIRD আর সেনাবাহিনীকে spider বলে উল্লেখ করা হয়।