কলকাতা: আজ, মঙ্গলবার থেকে অনলাইনে জমা দেওয়া যাবে প্রাথমিক টেট-এর আবেদনপত্র। সকাল থেকে www.wbbpe.org এবং www.wbsed.gov.in, এই ২টি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে৷ সংসদের তরফে আরও জানা যাচ্ছে, পরীক্ষার ফি হিসেবে সাধারণ প্রার্থীদের ১০০ টাকা ও সংরক্ষিত প্রার্থীদের ২৫ টাকা করে জমা দিতে হবে। অনলাইনেই ওই টাকা জমা দেওয়া যাবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে।

প্রাথমিক টেট-এ আবেদন করতে কী যোগ্যতা লাগবে? উচ্চমাধ্যমিক অথবা সমতুল পরীক্ষায় পেতে হবে ৫০ শতাংশ নম্বর। এসসি, এসটি, ওবিসি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনা, এছাড়া আরও যাঁরা ছাড় পান– তাঁরা ওই নম্বরে ছাড় পাবেন ৫ শতাংশ। থাকতে হবে এনসিটিই অনুমোদিত কেন্দ্র থেকে ২ বছরের প্রশিক্ষণ।

যাঁরা রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া থেকে ২ বছরের প্রশিক্ষণ নিয়েছেন বা যাঁরা উচ্চমাধ্যমিকের পর ৪ বছরের বিএলএড করেছেন, তাঁরাও করতে পারবেন আবেদন।

পর্ষদের পরামর্শ, ফর্ম ফিলআপ করার পর প্রিন্ট করে দেখে নিতে হবে, তাতে কোনও ত্রুটি আছে কি না। তারপর জমা দিতে হবে টাকা। ফর্ম ফিলআপ করা যাবে ২৯ অক্টোবর পর্যন্ত।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.