শ্রীনগর: পুলওয়ামার পর ফের জঙ্গিদের নিশানায় সেনাবাহিনী। এবার কাশ্মীরের কুপওয়ারায়। বুধবার রাতে জঙ্গি হামলা হয় ভারতীয় সেনাবাহিনীর একটি দলকে লক্ষ্য করে।

কাশ্মীর পুলিশ সূত্রে খবর, বুধবার রাতে ভারতীয় সেনার টহলরত গাড়িতে অতর্কিতে হামলা চালানো হয়েছে। ঘটনাটি ঘটেছে কুপওয়ারার হান্ডওয়ারার কাছেই, ল্যাংগেটে। জঙ্গিদের খোঁজে জোরদার তল্লাশি চলছে। ঘিরে ফেলা হয়েছে গোটা এলাকা। এখনও অবধি হতাহতের খবর জানা যায়নি। কারা হামলা চালিয়েছে, তা-ও স্পষ্ট নয়।

এদিকে, আগেই খবর এসেছিল, সীমান্তের ওপারে ভিড় জমাতে শুরু করেছে পাকিস্তানের সেনা। সঙ্গে রয়েছে অস্ত্রও। এই পরিস্থিতিতে ভারতীয় সেনাও সতর্ক। যে কোনও হামলায় কড়া জবাব দিতে প্রস্তুত ভারতীয় বাহিনী।

বুধবারই ভারত পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে বলেছে যে কোনও হামলার চরম ফুল ভুগতে হবে পাকিস্তানকে।

জানানো হয়েছে যে, “NOT to target civilian areas”। গত ২৪ ঘন্টায় ভারী অস্ত্রের সাহায্যে কৃষ্ণা ঘাঁটি, সুন্দরবনি এলাকায় হেভি মর্টার শেলিং করেছে পাকিস্তান সেনা। প্রত্যেক ক্ষেত্রে জনবসতি এলাকাগুলিকে টার্গেট করা হচ্ছে বলে জানানো হয়েছে ভারতীয় সেনার তরফে। আর তা যাতে না করা হয় সেই বিষয়টি জানিয়েই পাকিস্তানকে সাবধান করে দিয়েছে ভারতীয় সেনা।

সেনার তরফে দেওয়া এক বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, ভারতীয় সেনাবাহিনী দায়িত্বপ্রাপ্ত এবং professional সেনাবাহিনী। সাধারণ মানুষের যাতে কোনও ক্ষতি না হয় সেদিকে দায়িত্ববান হিসাবেও পরিচয় দেয় বাহিনীর জওয়ানরা। তবে যেভাবে পাকিস্তান সাধারণ মানুষকে টার্গেট করছে তার পালটা জবাব সেনা দেবে বলে সাফ জানিয়ে দিয়েছে ভারতীয় সেনা।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও