শ্রীনগর : শুক্রবার সকালেই ৩ জঙ্গিকে নিকেশ করল সেনা। জম্মু কাশ্মীরের পুলওয়ামা জেলার ত্রালে সকালে গুলির লড়াই শুরু হয়। জেলার চেওয়া উল্লার গ্রামে জঙ্গি লুকিয়ে থাকার খবর পেয়ে ভারতীয় সেনাবাহিনী তল্লাশি শুরু করে। তখনই গুলির লড়াই শুরু হয়। তল্লাশি জারি রয়েছে বলে শেষ পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে।

নিকেশ হওয়া জঙ্গিদের পরিচয় এখনও জানা যায়নি। যৌথ বাহিনীর পক্ষ থেকে এক পুলিশ আধিকারিক জানিয়েছেন সংঘর্ষস্থলে জঙ্গির দেহ পড়ে থাকতে দেখা গিয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি জারি রেখেছে পুলিশ ও সেনা। গোটা রাত ধরেই তল্লাশি চলে বলে জানা গিয়েছে।

এদিকে, কাশ্মীর জোনের পুলিশ শুক্রবার সকালে ট্যুইট করে জানায়, এক জঙ্গিকে খতম করেছে সেনা। চেওয়া উল্লার এলাকায় এনকাউন্টার হয়েছে। আরও তথ্য মিলবে। পরে জানা যায় নিকেশ হয়েছে ৩ জঙ্গি।

বৃহস্পতিবারই মার্কিন যুক্তরাষ্ট্র জানায়, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় ভয়াবহ হামলার পরে কিছু পদক্ষেপ পাকিস্তান নেয় ঠিকই, কিন্তু তা প্রয়োজনের তুলনায় যৎসামান্য। উল্লেখ্য ২০১৯ সালেই পাকিস্তানকে দেওয়া আর্থিক অনুদান বন্ধ করে আমেরিকা। ২০১০ সালে পাকিস্তান এনহ্যান্সড পার্টনারশিপ এগ্রিমেন্ট বা পেপা চুক্তির ভিত্তিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে আর্থিক অনুদান লাভ করত পাকিস্তান।

বরাবরই ভারত পাক আশ্রিত জঙ্গিদের বাড়বাড়ন্তের কথা বলে এসেছে। এই মার্কিন রিপোর্ট সেই দাবিকেই শিলমোহর দিল বলে মনে করা হচ্ছে।

ভারতীয় সেনার দাবি, পাক বাহিনীর ক্রমাগত সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের পিছনে অন্য উদ্দেশ্য রয়েছে। ক্রমাগত গোলাগুলি চালিয়ে ভারতীয় সেনাকে ব্যস্ত রাখার ফাঁকেই সীমান্ত দিয়ে জঙ্গি অনুপ্রবেশের ছক পাকিস্তানের। যদিও পাক সেনার সেই মতলব ভেস্তে দিতে দিনরাত সীমান্ত পাহারায় ব্যস্ত সেনা।

এদিকে, চলতি বছরে বারবার সামনে আসছে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা। লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘর্ষের জেরে কাশ্মীরের উপর চাপ বাড়ানো হবে, হিংসা ছড়াতে আরও জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা করবে পাকিস্তান বলে মনে করছে ভারতীয় সেনা।

এদিকে, বৃহস্পতিবার এনকাউন্টার শুরু হয় সোপোরের হার্দশিভা এলাকায়। বাহিনী ও জঙ্গিদের মধ্যে গুলি বিনিময় শুরু হয়। দুই জঙ্গিকে নিকেশ করতে সক্ষম হয় ভারতীয় সেনা।

জানা গিয়েছে, বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। উল্লেখ্য, মঙ্গলবারেও একই দিনে দু বার জঙ্গিদের সঙ্গে এনকাউন্টার হয় বাহিনীর। প্রথমে পুলওয়ামা, তারপর সংঘর্ষ ছড়ায় কুপওয়াড়াতে। ওইদিন পুলওয়ামায় এনকাউন্টারে ২ জঙ্গিকে নিকেশ করে সেনা। তবে কুপওয়াড়াতে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

তার আগের দিন এনকাউন্টার হয় অনন্তনাগে। দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে ভেরিনাগ কাপরান অঞ্চলে এই অপারেশন চালায় ভারতীয় বাহিনী।

Proshno Onek II First Episode II Kolorob TV