আলিপুরদুয়ার: দুর্গাপুজোয় এবার নতুন চমক। শুধুমাত্র প্লাস্টিকের বোতল দিয়ে গড়ে তোলা হচ্ছে দুর্গাপুজোর সম্পূর্ণ মণ্ডপ। এমন ঘটনা দেখা গেল আলিপুরদুয়ারের ১১ হাত কালীবাড়ির দুর্গাপুজোর মণ্ডপে। প্লাস্টিক পরিবেশের ক্ষতি করে সেজন্য সচেতন হওয়া দরকার। কিন্তু যে প্লাস্টিকের বোতল কোনও কাজে লাগে না এবার তাকেই মণ্ডপ তৈরির উপকরণ হিসেবে বেছে নিলেন পুজো কমিটির সদস্যরা। এই ঘটনায় রীতিমত অবাক অনেকেই।

প্রতি বছর ১১ হাত কালীবাড়ির দুর্গাপুজো দেখতে ভিড় করেন আলিপুরদুয়ার-সহ ডুয়ার্সের নানা প্রান্তের মানুষ। এবার এই সংস্থার পুজো ৭৩ বছরে পা দিল। দুর্গা পুজো কমিটির যুগ্ম সম্পাদক জয়া সাহা এবং মানিক সরকার জানিয়েছেন, “মণ্ডপ গড়ে তোলার জন্য প্রায় দশ হাজার প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে। বোতলগুলিকে কেটে কেটে ফুল বানানো হচ্ছে। সেই ফুলের উপর বসানো হবে রঙের প্রলেপ। তা দিয়েই গড় উঠবে আমাদের পুজো মণ্ডপ” পুজো কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের দুর্গাপুজোর বাজেট একেবারেই কম, মাত্র তিন লক্ষ টাকা।

কম বাজেটের এমন কিছু করে দেখানো হচ্ছে যা দেখে ভাল লাগবে সাধারণ মানুষের। সে জন্যই প্লাস্টিকের বোতল দিয়ে পুজো মণ্ডপ বানানোর কথা ভাবা হয়েছে। এছাড়াও ১১ হাত কালীবাড়ির দুর্গাপুজোর মণ্ডপে নদীদূষণ ও সমুদ্রদূষণ বিষয়ে নানান সচেতনতা বর্তা তুলে ধরা হবে। প্রচুর চারাগাছ দিয়ে সাজানো হবে মণ্ডপের সামনের চত্বর। এমন অভিনব মণ্ডপ দেখার জন্য অপেক্ষা করে আছে আলিপুরদুয়ারবাসী।