আমেদাবাদ: দু’দিনের ভারত সফরে ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন রাষ্ট্রপতির হাত ধরেই আত্মপ্রকাশ ঘটবে নবরূপে সজ্জিত বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম মোতেরার।

কিন্তু ট্রাম্পের ভারতে পা রাখার ঠিক প্রাক্কালে বিপত্তি মোতেরায়। ভেঙে পড়ল দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানানোর জন্য তৈরি স্টেডিয়ামের অস্থায়ী গেট।

সূত্রের খবর, প্রবল গতিবেগে হাওয়ার কারণে ভেঙে পড়েছে ওই তোরণ। ঘটনায় মার্কিন রাষ্ট্রপতির মোতেরা উদ্বোধনের ঠিক আগে স্টেডিয়ামের অন্তিম ব্যবস্থাপনা যে বেশ কিছুটা ধাক্কা খেল তা বলাই চলে। জানা গিয়েছে, স্টেডিয়ামের ৩ নম্বর গেটে মোদীও ট্রাম্পকে স্বাগত জানানোর জন্য তৈরি করা হয়েছিল তোরণটি। ওই গেট দিয়েই মূল স্টেডিয়ামে প্রবেশ করার কথা বিশ্বের প্রথম সারির দুই রাজনৈতিক ব্যক্তিত্বের।

দুর্ঘটনাস্থলে সে সময় কেউ উপস্থিত না থাকায় আহত বা অন্য কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। কিন্তু মার্কিন রাষ্ট্রপতির সফরের আগে স্বাভাবিকভাবেই এমন অযাচিত ঘটনায় তদন্ত শুরু করেছেন আধিকারিকেরা। উল্লেখ্য, বিশ্বের সর্ববৃহৎ স্টেডিয়ামের উদ্বোধন ঘিরে এই মুহূর্তে সাজো-সাজো রব মোতেরা ঘিরে। স্টেডিয়ামের একাধিক প্রবেশদ্বারে তৈরি হয়েছে একাধিক তোরণ। কিন্তু আশ্চর্যজনকভাবে যে তোরণ দিয়ে মোদী-ট্রাম্পের প্রবেশ করার কথা, ঠিক সেই তোরণটিই ভেঙেই বিপত্তি ঘটল অনুষ্ঠানের প্রাক্কালে।

১ লক্ষ ১০ হাজার দর্শকাসন বিশিষ্ট গুজরাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের এই মাঠই বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম৷ ১ লক্ষ ২৪ দর্শকাসন আসন বিশিষ্ট মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামকে ছাপিয়ে ভারতের এই মাঠ হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের স্বপ্ন দেখেছিলেন নরেন্দ্র মোদী। গান্ধীনগর থেকে নয়াদিল্লি সফরে প্রধানমন্ত্রী মোদীর সেই স্বপ্ন সত্যি হওয়ার পথে৷ ২৪ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাত ধরে উদ্বোধন হচ্ছে আমদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়াম। বিশ্বের মানচিত্রে অন্য জায়গা করে নেবে মোদীর এই ‘ড্রিম প্রোজেক্ট’।

আগামী বছর ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে ডে-নাইট টেস্ট খেলবে ভারত৷ এটি হবে ভারতের মাটিতে দ্বিতীয় গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচ৷ স্টেডিয়াম উদ্বোধনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছাড়াও উপস্থিত থাকবেন মার্কিন যুক্তারাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও৷ বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন ঘিরে নতুন করে সেজেছে আমদাবাদ। বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত ট্রাম্পের যাত্রাপথে থাকছে ১.৫ ফ্লাওয়ার পট।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও