স্টাফ রিপোর্টার , কলকাতা : বৃষ্টি কমতেই বাড়ছে শহরের পারদ। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা উভয়েই বৃদ্ধি পেয়েছে কলকাতায়। সঙ্গে পাল্লা দিয়ে রয়েছে অতিরিক্ত আপেক্ষিক আর্দ্রতা। ফলে বৃষ্টি থেমে সামান্য রোদের দেখা মিলতেই অস্বস্তি বৃদ্ধি পাচ্ছে। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। শুক্রবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ থেকে ৭৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ছিটেফোঁটা। সল্টলেক ও দমদমে বৃষ্টি হয়নি।

শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯১ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১০.৮ মিলিমিটার। তাপমাত্রার তুলনায় গরম বেশি অনুভূত হয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল ৯১ শতাংশ। এই তথ্যই বলে দিচ্ছে কীভাবে বৃষ্টি থামতেই এক লাফে বেড়ে গিয়েছে শহরের পারদ এবং আর্দ্রতাজনিত অস্বস্তি।

বৃহস্পতিবার পর্যন্ত টানা বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়। শুক্রবার সকাল থেকে আর বৃষ্টি হয়নি। রোদ ছিল না। মেঘে ঢাকা ছিল আকাশ। তবে বৃষ্টিও হয়নি তেমনভাবে। আগামী রবিবার বঙ্গোপসাগরে নতুন করে তৈরি হতে পারে নিম্নচাপ। আর তার ফলে ফের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ শক্তি বাড়িয়ে ওডিশা-বাংলার স্থলভাগের উপর সরে আসে বুধবার। আর তার প্রভাবে বেশি বৃষ্টি হয় রাজ্যের পশ্চিমাঞ্চলে। আলিপুর আবহাওয়া দফতরে পূর্বাভাস দিয়ে জানিয়েছে, বৃষ্টি বাড়বে রবিবার থেকে। বাংলা-ওডিশা লাগোয়া বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। আপাতত তাঁরা যা দেখতে পাচ্ছেন সেই অনুযায়ী, এই নিম্নচাপের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশায়। তুলনায় কম প্রভাব পড়বে বাংলায়। তবে খুব কম প্রভাব পড়বে এমনটাও নয়। রবিবার ওডিশা লাগোয়া দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম থেকে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এরই মধ্যে একদিকে ডিভিসি, আরেকদিকে গালুডির জল নিয়ে দুশ্চিন্তা থাকবে। এই বৃষ্টিতে কলকাতা, শহরতলির অনেক জায়গায় জল জমতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। এছাড়া এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সোমবার ওড়িশা সংলগ্ন জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা