স্টাফ রিপোর্টার, কলকাতা: ফের নামছে পারদ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই সকালেই কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছে স্বাভাবিকের নীচে। হাওয়া অফিসের তাপমাত্রার পারদ মাপক যন্ত্র সেই কথাই বলছে। বিশেষভাবে কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। যা রবিবারের ছুটির বাজারে শীতের আমেজকে ধরে রাখতে সাহাজ্য করেছে।

আজ রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি কম। সর্বোচ্চ সর্বনিম্নের ফারাক কম, তার উপরে রাতের তাপমাত্রা স্বাভাবিকের এতটা নীচে থাকায় ভালো শীত অনুভূত হয়েছে রাতেই। প্রসঙ্গত শনিবার দিনভর চলেছে ছিটেফোঁটা বৃষ্টি। কখনও মনে হয়েছে এই বুঝি ঝেঁপে এল বৃষ্টি। বড় বড় ফোটা এবং প্রাথমিক বৃষ্টির পশলায় এমনই মনে হয়েছে। এক মিনিটের মধ্যেই ফের টিপটিপ ঢিমেতালে দিন পেরিয়ে রাতেও হয়েছে বৃষ্টি। সঙ্গে ছিল জ্বলো হাওয়া। শনিবার রাতের দিকে জ্বলো হাওয়ার বেগ বেশি ছিল। হাওয়া অফিস জানাচ্ছে শহরে বৃষ্টির পরিমাণ ছিল গত ২৪ ঘণ্টায় ০০০.১ মিলিমিটার। তাপমাত্রার হেরফের শুক্রবার থেকে কলকাতার তাপমাত্রার পারদে নজর রাখলেই স্পষ্ট হবে।

শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সকালে যে বেড়ে হয় ১৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি ছিল। রবিবার যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বৃষ্টিতে সর্বোচ্চ তাপমাত্রা আগেই কমেছিল। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা শুক্রবারের ২৬ ডিগ্রি থেকে নেমে ২৩.৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম ছিল। বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৮১ শতাংশ সর্বনিম্ন ৫৫ শতাংশ। রবিবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৮৭ শতাংশ সর্বনিম্ন ৫৭ শতাংশ।

আজ ৯ ফেব্রুয়ারি থেকে ধীরে ধীরে আকাশ পরিষ্কার হয়ে যাবে। ফের কলকাতার তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রিতে নামবে। আবারও অনুভূত হবে শীত।