ঢাকা: বাংলাদেশে সফরে এসে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, পারস্পরিক সমঝোতার ভিত্তিতে তিস্তাসহ অভিন্ন নদীর জলবণ্টন সমস্যার সমাধান হবে। ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা-তে বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর একথা জানান জয়শঙ্কর।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের বিদেশমন্ত্রী বলেন, ৫৪টি অভিন্ন নদী নিয়ে কীভাবে নিজেদের স্বার্থ সুরক্ষা করা যায়, তার সূত্র খুঁজছে দুই দেশ। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে অভিন্ন নদীর জলবণ্টন সমস্যার সমাধান করা হবে। তিনি বলেন, বাংলাদেশের সব ধরনের উন্নয়নমূলক কাজে ভারতের সর্বাত্মক সাহায্য অব্যাহত থাকবে।

আরও পড়ুন : ভারতের বিরুদ্ধে সুর নরম করুন, কাশ্মীর ইস্যুতে ইমরানকে ফোনে বার্তা ট্রাম্পের

দ্বিপাক্ষিক বৈঠকে উঠে এসেছে তিস্তা জলবন্টন চুক্তির বিষয়। দীর্ঘ সময় ধরে এই চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়ে আসছে বাংলাদেশ সরকার। কিন্তু ভারতের অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গ সরকারের আপত্তিতে সেটা ঝুলে রয়েছে।

বাংলাদেশ-ভারতের মধ্যে অমীমাংসিত তিস্তা জলবন্টন চুক্তি প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, এই চুক্তি নিয়ে আগের অবস্থানেই ভারত। প্রতিশ্রুতি মতো আমরা এই চুক্তি করে যাব।রোহিঙ্গা সংকটের বিষয়ে তিনি বলেন, সবার সুবিধার কথা ভেবে রোহিঙ্গাদের ফেরতে জোর দেবে ভারত।

আরও পড়ুন : মুকুল-দিলীপদের বিরুদ্ধে দিল্লিতে নালিশ করলেন বৈশাখী

সোমবার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন ড. এস জয়শঙ্কর। তিনি বলেন, ভারতের বিদেশমন্ত্রী হিসেবে বাংলাদেশে আমার প্রথম সফর। দুই দেশের মধ্যে আলোচনা করার মতো অনেক বিষয় আছে। আমরা দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই। জয়শঙ্কর আরও বলেন, বাংলাদেশে এই সফরে আসতে পেরে আমি খুবই আনন্দিত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের আগে ভারতের বিদেশমন্ত্রীর এই সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। শেখ হাসিনা অক্টোবরের প্রথম সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন।