অকল্যান্ড: নিউজিল্যান্ড সফরের শুরুতেই কঠিন চ্যালেঞ্জের মুখে টিম ইন্ডিয়া। ইডেন পার্কে কিউয়িদের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে টস-ভাগ্য সঙ্গ দিলেও স্বস্তিতে নেই কোহলিরা। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের যথেচ্ছ পিটিয়ে বিশাল রানের ইনিংস গড়েছে নিউজিল্যান্ড।

লোকেশ রাহুলের হাতে উইকেটকিপারের দস্তানা জোড়া তুলে দিয়ে ভারত এই ম্যাচে ছ’জন বোলারকে মাঠে নামায়। বুমরাহ-শার্দুল-শামির বিশেষজ্ঞ পেস ত্রয়ীর সঙ্গে স্পিনার যুবেন্দ্র চাহাল এবং দুই অল-রাউন্ডার শিবম দুবে ও রবীন্দ্র জাদেজাকে বোলিং আক্রমণে এনেও নিউজিল্যান্ডকে দু’শোর কমে বেঁধে রাখতে ব্যর্থ ভারত। নির্ধারিত ২০ ওভারে নিউজিল্যান্ড ৫ উইকেটের বিনিময়ে ২০৩ রান তোলে। অর্থাৎ সিরিজের প্রথম ম্যাচে জয়ের জন্য ভারতের প্রয়োজন ২০৪ রান।

নিউজিল্যান্ডের টপ-অর্ডার ব্যাটসম্যানরা অতি স্বচ্ছন্দে সামলান ভারতীয় বোলারদের। হাফ-সেঞ্চুরি করেন কলিন মুনরো, কেন উইলিয়ামসন ও রস টেলর। ওপেনার মার্টিন গাপ্তিল উল্লেখযোগ্য অবদান রাখেন ব্যাট হাতে। গাপ্তিল ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৯ বলে ৩০ রান করে আউট হন। অপর ওপেনার মুনরো ৪২ বলে ৫৯ রান করে ক্রিজ ছাড়েন। তিনি ৬টি চার ও ২টি ছক্কা মারেন।

ক্যাপ্টেন উইলিয়ামসন ৪টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ২৬ বলে ৫১ রানের ঝোড়ো ইনিংস খেলেন। রস টেলর ব্যক্তিগত ৫৪ রানে অপরাজিত থাকেন। তিনি ৩টি চার ও ৩টি ছক্কা হাঁকান। খাতা খুলতে পারেননি কলিন ডি’গ্র্যান্ডহোম। সেফার্ত ১ রান করে সাজঘরে ফেরেন। ২ রান করে নট-আউট থাকেন স্যান্টনার।

ভারতের হয়ে ১টি করে উইকেট দখল করেন বুমরাহ, শার্দুল, চাহাল, দুবে ও জাদেজা। শামি ৪ ওভারে ৫৩ রান খরচ করেও কোনও উইকেট তুলতে পারেননি।