স্টাফ রিপোর্টার, কলকাতা: বার্মিংহ্যামে সুপার সানডে-তে মুখোমুখি ভারত-ইংল্যান্ড দুই দল। ম্যাচে সংখ্যাতত্ত্বের বিচারে এগিয়ে কারা? মর্গ্যানদের বিরুদ্ধে কোহলিদের লড়াই শুরুর আগে কলকাতা২৪x৭ বিগত ম্যাচগুলির মত সেই উত্তর খোঁজার চেষ্টা করেছে। সংখ্যাতত্ত্বের হিসেব বলছে এজবাস্টনে টস ভাগ্য কোহলির বিপক্ষে গেলেও ম্যাচে শেষ হাসি হাসবে ‘মেন ইন ব্লু’।

চলতি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রত্যেক ম্যাচের আগেই ম্যাচ প্রেডিক্টর নিউমেরলজিস্ট প্রীতম জানিয়ে এসেছেন তাঁর সংখ্যাতত্ত্বের প্রেডিকশন। হয়তো মাঠের খেলা আর খাতার অঙ্ক অনেক আলাদা তবু গোঁজামিল না দিলে তা হয়তো ঠিকই হয়। শুরু থেকেই প্রীতমের ভবিষ্যদ্বাণী অনুযায়ী দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে ভারত। মজার বিষয় এরপর দুর্বল আফগানিস্তানের বিরুদ্ধে পচা শামুকে পা কাটার একটা ইঙ্গিত দিয়েছিলেন তিনি। শেষ অবধি তা না হলেও আফগানিস্তান টিম ইন্ডিয়াকে যে বেগটা ম্যাচের শেষ অবধি দিয়েছিল, তা অনুরাগীদের কারোরই অজানা নয়।

পরের ম্যাচেই আবার বুম বুম প্রীতমের প্রেডিকশন অনুযায়ী ক্যারিবিয়ানদের দুরমুশ করে প্রায় সেমিফাইনালের পথে টিম ইন্ডিয়া। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনেই কি নিশ্চিত হবে কোহলি ব্রিগেডের সেমিফাইনাল। প্রীতমের সংখ্যাতত্ত্বের হিসেব বলছে এজবাস্টনে ভারত টস জিততে না পারলেও রবিবারই টিম ইন্ডিয়া নিশ্চিত করে ফেলবে শেষ চার।

যদিও হাতে রয়েছে ৩টি ম্যাচ। তাঁর মধ্যে যে কোনও একটিতে জয়ই নিশ্চিত করে দেবে কোহলিদের সেমিফাইনাল। তবু এখনও অবধি টুর্নামেন্টে একমাত্র দল হিসেবে অপরাজিত টিম ইন্ডিয়া এজবাস্টনেও নামবে অপরাজিত থাকার লক্ষ্য নিয়েই। অন্যদিকে শুরুটা জাঁকিয়ে করলেও টুর্নামেন্ট শেষ দু’ম্যাচে টানা হার ইংরেজদের সেমিফাইনালে যোগ্যতা অর্জনে বড়সড় প্রশ্নচিহ্ন হয়ে দাঁড়িয়েছে। ৭ ম্যাচে ৮ পয়েন্টে দাঁড়িয়ে থাকা ইংল্যান্ডের কাছে তাই ভারতের বিরুদ্ধে ম্যাচ কার্যত ‘ডু অর ডাই’।

সেমিফাইনালে দৌড়ে ভীষণভাবে টিকে থাকা বাকি দুই এশীয় শক্তি পাকিস্তান এবং বাংলাদেশও আজ গলা ফাটাবে ভারতের হয়ে। সেটা একপ্রকার নিশ্চিত। সুতরাং হাইভোল্টেজ ম্যাচের আগে বুম বুম প্রীতমের প্রেডিকশনে আশ্বস্ত হতেই পারেন তারা। এখন দেখার বিগত ম্যাচগুলির মতোই প্রীতমের প্রেডিকশনকে মান্যতা দিয়ে রবিবারই শেষ চার নিশ্চিত হয় কি না বিরাটদের।