ফাইল ছবি

কলকাতাঃ শিক্ষক নিয়োগে বড়সড় নির্দেশ কলকাতা হাইকোর্টের। উচ্চ প্রাথমিকের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষক নিয়োগের মেধা তালিকা প্রকাশ করার নির্দেশ। আজ মঙ্গলবার এই সংক্রান্ত শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। দীর্ঘ শুনানি শেষে আদালত এই সংক্রান্ত নির্দেশ জানিয়েছে। স্কুল সার্ভিস কমিশনকে এই নির্দেশ দিয়েছে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গল বেঞ্চ।

আদালতের নির্দেশ, আগামী সাত দিনের মধ্যে উচ্চপ্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করতে হবে কমিশনকে। মেধা তালিকা প্রকাশের পর পরীক্ষার্থীদের যদি তালিকা নিয়ে কোনও সংশয় থাকে সেক্ষেত্রে তিন সপ্তাহের মধ্যে এসএসসির কাছে আবেদন করতে পারবেন। আর তা স্কুল সার্ভিস কমিশনকে দ্রুত নিষ্পত্তি করতে হবে বলেও নির্দেশে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। তাছাড়া নিয়ম অনুযায়ী তালিকায় থাকতে হবে টেটের নম্বর, শিক্ষাগত নম্বর,প্রফেশনাল নম্বর, ইন্টারভিউয়ের নম্বর। পাশাপাশি কোর্টের অনুমতি ছাড়া কাউকে নিয়োগ কিংবা কাউন্সেলিং করতে পারবে না এসএসসি।

গত ২০১২ এবং ২০১৫ সালে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা হয়। ২০১৬ সালে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। কাউনসেলিংয়ে বহু পরীক্ষার্থীই ডাক পান। কিন্তু একটা বৃহৎ অংশ ডাক না পাওয়ায় প্রশিক্ষিত এবং টেট উত্তীর্ণ প্রার্থীরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তাঁদের অভিযোগ ছিল , অপ্রশিক্ষিত এবং তাঁদের চেয়ে কম নম্বর প্রাপ্ত প্রার্থীদের কাউন্সেলিংয়ে ডাকলেও তাঁদের বঞ্চিত করেছে এসএসসি।

এনিয়ে দীর্ঘদিন ধরে মামলা চলছে কলকাতা হাইকোর্ট। এরপর এই সংক্রান্ত একাধিক মামলা দায়ের হয়। দীর্ঘ সওয়াল-জবাব চলে। অবশেষে উচ্চপ্রথমিকে এক সপ্তাহের মধ্যে মেধা তালিকা প্রকাশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

আদালতের এহেন নির্দেশে খুশি অসংখ্য আবেদনকারী।