স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: পুজোর আগেই জলপাইগুড়ি জেলায় ক্ষুদ্র চা বাগানের শ্রমিকদের মুখে হাসি ফুটল৷ পুজো উপলক্ষে সকলেই ৫ অক্টোবরের মধ্যে পাবে বোনাস৷

জানা গিয়েছে, পুজোর আগেই চা বাগান ছেড়ে ম্যানেজার পালিয়ে গিয়েছে৷ ফলে বিপাকে পড়েছে চা শ্রমিকরা৷ কিন্তু চা শ্রমিকদের কথা ভেবে ক্ষুদ্র চা চাষি সমিতি শ্রমিকদের পুজোর বোনাস ঘোষনা করলেন৷ এদিন এক বৈঠককে এমনটাই সিদ্ধান্ত হয়৷

ক্ষুদ্র চা চাষি সমিতি৷ বৈঠকে উপস্থিত ছিলেন ক্ষুদ্র চা চাষী সমিতির সদস্যরা সহ তৃণমূল শ্রমিক সংগঠনের স্বপন সরকার৷ জেলার মোট দু হাজার ছোট চা বাগান রয়েছে। এই চা বাগান গুলিতে মোট ৩০ হাজার শ্রমিক রয়েছে। সকল শ্রমিককে ৫ অক্টোবরের মধ্যে বোনাস দেওয়া হবে বলে এদিনের ত্রিপাক্ষিক বৈঠক থেকে সিন্ধান্ত হয়েছে।

ক্ষুদ্র চা চাষি সমিতির জেলা সম্পাদক বিজয় গোপাল চক্রবর্তী জানান, পশ্চিমবঙ্গের এই যুগান্তকারি সিন্ধান্ত নেওয়া হয়েছে আমাদের পক্ষ থেকে। প্রায় এক মাস আগে। বোনাস নির্ধারন করা হল। তৃণমূল শ্রমিক সংগঠনের মাধ্যমে ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

এক একর থেকে ১৫ একর পর্যন্ত যারা চা বাগান করেছেন। গত বারের মত তারা ১৪ শতাংশ হারে বোনাস পাবে। অন্যদিকে ১৫ একর থেকে ২৫ একর পর্যন্ত যাদের চা বাগান রয়েছে৷ তারা ১৪.৭৫ শতাংশ বাড়িয়ে সেটা ১৪.৮০ শতাংশ নির্ধারিত করা হল। শ্রমিক বন্ধুদের মুখে হাসি ফোটাতে আগামি ৫ অক্টোবরের মধ্যে বোনাস প্রদান করা হবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ