স্টাফ রিপোর্টার, কলকাতা: ভাড়াবৃদ্ধির দাবিতে ২১ সেপ্টেম্বর সোমবার টাক্সি ধর্মঘটের ডাক দিল এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠন। শুক্রবার সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ২১ সেপ্টেম্বর ২৪ ঘণ্টা ট্যাক্সি ধর্মঘট হবে। সেইসঙ্গে ওইদিন পরিবহণ ভবনে ধরনা ট্যাক্সির মালিক ও চালকরা।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর এই ধর্মঘট হওয়ার কথা ছিল। কিন্তু, ওইদিন সরকারের তরফে লকডাউন ঘোষণা হওয়ায় ধর্মঘটের তারিখ বদল হয়।

এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠনের আহ্বায়ক নওয়াল কিশোর শ্রীবাস্তব বলেন, ”ডিজেলের দাম দিন দিন বাড়ছে। অথচ ভাড়া বৃদ্ধির ব্যাপারে সরকার কোনও ভাবনাচিন্তা করছে না। আমরা একাধিকবার মুখ্যমন্ত্রী ও পরিবহণ মন্ত্রীকে চিঠি দিয়ে ভাড়া বৃদ্ধির আবেদন জানিয়েছি। কিন্তু, কোনও লাভ হয়নি। তাই বাধ্য হয়েই আমরা ধর্মঘট ডাকলাম।”

তিনি জানিয়েছেন, ওইদিন সকাল সাড়ে ১১ টা নাগাদ নির্মলচন্দ্র স্ট্রিট থেকে মিছিল করে পরিবহণ ভবনে যাবেন ট্যাক্সি মালিক ও চালকরা। বলে রাখি, সরকারি অনুমোদনের তোয়াক্কা না করেই ১ আগস্ট থেকে ট্যাক্সির ভাড়া বাড়িয়ে দেয় সংগঠনগুলো। উঠলেই ৫০ টাকা ভাড়া ধার্য করা হয়।

যদিও মিটার রিডিংয়ে তা ৩০ টাকাই দেখাচ্ছিল। কিন্তু সরকারের চাপ এবং সাধারণ মানুষের ট্যাক্সির থেকে মুখ ফিরিয়ে নেওয়ায় ভাড়া প্রত্যাহার করেন ট্যাক্সি মালিকরা। কিন্তু আবার তাঁরা ভাড়া বৃদ্ধির দাবি তুলেছেন। তাঁদের দাবি, প্রথম দু কিলোমিটারের ভাড়া ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা এবং পরে প্রতি কিলোমিটার ১৫ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হোক।

এদিকে, পরিবহণ দফতর সূত্রের খবর, এই সঙ্কটকালে মানুষের উপরে নতুন করে বাড়তি ভাড়ার বোঝা চাপাতে রাজি নয় সরকার। চালকদের সমস্যার কথা মাথায় রেখে বিভিন্ন রকম ছাড় দেওয়া হচ্ছে। এর পরেও ধর্মঘট ডাকা হলে পরিষেবা স্বাভাবিক রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।