নয়াদিল্লি: ভবিষ্যতে শুধুমাত্র করযোগ্য আয়ের জন্যই আয়কর রিটার্ন দাখিল করতে হবে এমন নয়৷ বড় অংকের বিদ্যুতের বিল দিলে কিংবা বিদেশ ভ্রমণে মোটা টাকা খরচ করলে তখন আয়কর রিটার্ন বাধ্যতামূলক করা হচ্ছে ৷ এবারে বাজেটে তেমন প্রস্তাব দিয়ে আয়কর আইনে প্রয়োজনীয় সংশোধনের কথা বলা হয়েছে। ২০২০-২১ অর্থ বর্ষ এমনটা কার্যকর করা হবে।

রাজস্ব বাড়াতে প্রত্যক্ষ কর সংগ্রহের দিকে নজর দিচ্ছে কেন্দ্র। যাতে আরও বেশি মানুষকে করের আওতায় আনা যায় সেই চেষ্টা করা হচ্ছে। প্রস্তাবে বলা হয়েছে, কোনও ব্যক্তির এক বা একাধিক কারেন্ট অ্যাকাউন্টে যদি বছরে ১ কোটি টাকার বেশি জমা পড়ে তখন রিটার্ন দাখিল করতে হবে। সেক্ষেত্রে তাঁর আয় করযোগ্য আয়ের কম থাকলেও তা বাধ্যতামূলক।


এছাড়া যদি বছরে ১ লক্ষ টাকার বেশি বিদ্যুতের বিল আসে তখন দাখিল করতে হবে রিটার্ন। তাছাড়া নিজে অথবা অন্য কাউকে বিদেশে বেড়ানোর জন্য ২ লক্ষ টাকার বেশি ব্যয় করা হয় তখনও রিটার্ন দাখিলের ওই নিয়ম প্রযোজ্য ৷ এই কারণে আয়কর আইনের ১৩৯ নম্বর ধারাটিতে প্রয়োজনীয় সংশোধনের কথা বলা হয়েছে।

অর্থমন্ত্রী বাজেট প্রস্তাবে আয়কর রিটার্ন ফাইল আরও সহজ করার কথা বলেছেন৷ তিনি জানান, ‘প্রি-ফিল ট্যাক্স রিটার্নস’-এ বিস্তারিত ভাবে বেতন বাবদ আয়, মূলধনী মুনাফা থেকে আয়, ব্যাংক থেকে পাওয়া সুদ , ডিভিডেন্ট, কর ছাড় ইত্যাদি ৷