কলকাতা: ‘জয় শ্রী রাম’ ধ্বনি নিয়ে মন্তব্য করায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে আক্রমণ করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত ঘোষ। বললেন, ‘ভয় পেলে কেউ রাম নাম করেন না?’

বরাবরই বিভিন্ন ইস্যুতে কড়া জবাব দিয়ে থাকেন তথাগত রায়। অনেক সময়েই বিভিন্ন মন্তব্যের জন্য শিরোনামে এসেছেন তিনি।

রাজ্যজুড়ে ‘জয় শ্রীরাম’ স্লোগান রাজনীতি চলছে। এসবের মধ্যে স্লোগান বিতর্ককে আরও উস্কে দিয়েছেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি দাবি করেন, ‘জয় শ্রীরাম’ স্লোগান বাঙালির সংস্কৃতির সঙ্গে একেবারেই যায় না, এই স্লোগান এখন মানুষ মারার মন্ত্র। অমর্ত্য সেনের সেই মন্তব্যেরই জবাব দিয়েছেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়।

তিনি বলেন, অমর্ত্য সেন অর্থনীতিতে নোবেল পেয়েছেন। রাজনীতিতে নয়। তাই তাঁর উচিত নিজের বিষয়ের মধ্যে সীমাবদ্ধ থাকা। তাঁর যুক্তি, বাংলার অনেক জায়গার নামে ‘রাম’ আছে। এখানে মানুষ ভয় পেলেও ‘রামনাম’ করে। বাংলা তথা বাঙালির সঙ্গে ‘রাম’ ওতপ্রোতভাবে জড়িত। এই বিষয় অমর্ত্য সেনের যুক্তি কোনওভাবেই খাটে না বলে মনে করেন তথাগত।

তিনি ট্যুইটারে লিখেছেন, ”শ্রীরামপুরের নাম কখনো শোনেননি অমর্ত্যবাবু ? কিংবা রামরাজাতলা ? অবশ্য বছরের বেশিরভাগ সময় বিদেশে থাকলে আর কোথা থেকে শুনবেন?”

তাঁর স্পষ্ট বক্তব্য, যিনি যে বিষয় নোবেল পেয়েছেন তাঁর সেই বিষয় নিয়েও কথা বলা শ্রেয়। রাজনীতি নিয়ে তাঁর মন্তব্য করা একেবারেই শোভা পায় না।

উল্লেখ্য, কয়েকমাস আগেই বাঙালি ছেলে-মেয়েদের নিয়ে বিরূপ মন্তব্য করে শিরোনামে এসেছিলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। যে ঘটনায় রাজ্যে বিক্ষোভ পর্যন্ত হয়েছিল। এবার বিজেপির ‘জয় শ্রীরাম’ স্লোগান নিয়ে সরাসরি বাকযুদ্ধ জড়িয়ে পড়লেন নোবেল জয়ীর সঙ্গে।

শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় অমর্ত্য সেন বলেন, “মা দুর্গা”, “জয় শ্রীরাম” স্লোগান দেওয়া বাঙালি সংস্কৃতির সঙ্গে খাপ খায় না। বরং ইদানিং এগুলো জনগণকে অকারণে মারধর করার হাতিয়ার হয়ে উঠেছে।”

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, এতদিন বাংলায় ধুমধাম করে রামনবমী পালন হত না। বিশেষ একটি দলের কল্যাণে এখন সেটাও হচ্ছে।