মুম্বই: অনলাইন মুদিখানা বিগবাস্কেট কেনার ব্যাপারে অনেকটাই আলোচনা এগিয়েছে টাটা গোষ্ঠীর। সে ক্ষেত্রে আলিবাবা গোষ্ঠীর এই অনলাইন সংস্থা বিগ বাস্কেটের ৮০ শতাংশ কিনতে পারে ১.৬ বিলিয়ন ডলারে টাটা গোষ্ঠী। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে এমন খবর বেরিয়েছে।

সংস্থা কেনার ব্যাপারে ইতিমধ্যেই দরাদরি শুরু হয়েছে। প্রথমে টাটা গোষ্ঠীর পক্ষ থেকে বিগবাস্কেটের ৮০ শতাংশ মালিকানা কেনার জন্য ১.৩ বিলিয়ন ডলার দিতে রাজি হয়েছিল বলে একটি সর্বভারতীয় সংবাদপত্রে খবর হয়। তবে টাটা গোষ্ঠীর মুখপাত্র এই বিষয়ে কোন মন্তব্য করতে চাননি অন্যদিকে বিগবাস্কেটকে এই বিষয়ে প্রতিক্রিয়া জানানোর অনুরোধ করলেও কোনো মন্তব্য করেননি।

মুম্বই ভিত্তিক টাটা গোষ্ঠী সম্মিলিত আয় ১১৩ মিলিয়ন ডলার। এবার এই গোষ্ঠী অনলাইন ব্যবসার দিকে নজর বাড়াচ্ছে। মুকেশ আম্বানির রিলায়েন্স গোষ্ঠীর জিয়োমার্ট এই ক্ষেত্রে বিস্তার বাড়াতে চাইছে যেখানে এই বাজারটা অ্যামাজন ওয়ালমার্টের মতো সংস্থার দখলে। পাশাপাশি আবার এই ক্ষেত্রে টাটা গোষ্ঠী এগোতে চাইছে এমন ভাবে যাতে প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ফারাক কমে।

করোনা অতি মহামারীর সময় অনলাইন মুদিখানা ব্যবসা একেবারে রকেটের গতিতে বিস্তার করতে দেখা গিয়েছে। তা হলেও এখনও এই ক্ষেত্রে বিস্তার করার সুযোগ রয়েছে। সংবাদ মাধ্যমে খবর চিনা সংস্থা আলিবাবা বিগ বাস্কেটে তাদের থাকা সব শেয়ার বেচে দিতে চায় । যদিও এই বিষয়ে আলিবাবার পক্ষ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।