নয়াদিল্লি: টাটা মোটরস নিয়ে আসতে চলেছে তার পরবর্তী গাড়ি আলট্রোজ। ভারতের বাজারে আগামী বছরের জানুয়ারী মাসে আসতে চলেছে এই গাড়ি। ভারতের চারচাকার গাড়ির বাজারে এই মুহূর্তে মারুতি সুজুকি বলানো এবং হিউন্ডাই এলিট আই২০ বেশ ভালভাবেই নিজেদের জায়গা বানিয়েছে। আর তাদেরকে প্রতিযোগিতার মুখে ফেলার জন্য আসতে চলেছে এই গাড়িটি। আগামী মাস থেকেই এই গাড়ির বুকিং চালু হতে চলেছে।

এর আগে জানানো হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে এই গাড়ি লঞ্চ করা হবে। এছাড়াও জানানো হয়েছিল এতে থাকবে bs4 ইঞ্জিন। কিন্তু তা বন্ধ রাখা হয়েছিল। নতুনভাবে এই গাড়ি bs6 ইঞ্জিনের সঙ্গে ২০২০ সালের জানুয়ারী মাসে লঞ্চ করবে।

ডিসেম্বর মাসের ৪ তারিখ থেকে এই গাড়ির বুকিং শুরু হবে। টাটার নয়া এই গাড়ির বুকিং করার সময়ে দিতে হবে মাত্র ২১ হাজার টাকা। এরপর এই গাড়ির মালিক আপনি। যদিও খাতায় কলমে। জানুয়ারিতে সরকারি ভাবে গাড়িটি বাজারে আসলে তা আপনার হাতে আসবে। এমনটাই জানাচ্ছে গাড়ি সংক্রান্ত একটি প্রকাশিত সংবাদমাধ্যম।

এতে থাকবে bs6 ইঞ্জিন। এছাড়াও থাকছে standard 5 speed manual gearbox। এতে থাকবে ১.২ লিটার পেট্রোল( ৮৫ হর্সপাওয়ার), ১.২ লিটার টার্বো পেট্রোল (১০২ হর্স পাওয়ার), ১.৫ লিটার ডিজেল( ৯০ হর্স পাওয়ার)।

এই বছরের মার্চ মাসের ৮৯ তম জেনেভা ইন্টারন্যাশানাল মোটর শো তে এই গাড়ি আত্মপ্রকাশ করেছিল। আর তারপরেই গাড়ি প্রেমীদের কাছে যথেষ্ট আকর্ষণের বিষয় হয়ে দাঁড়িয়েছিল এই গাড়ি।

এতে থাকছে স্প্লিট হেডল্যাম্প, পিয়ানো ব্ল্যাক ওআরভিএমএস, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, মাল্টি ফাংসন স্টিয়ারিং এছাড়াও থাকছে ৭ ইঞ্চি ফ্লোটিং টাচস্ক্রিন। এছাড়াও থাকবে সুন্দর লাইটিং। যদিও টাটা মোটরসের তরফ থেকে এই গাড়ির দাম নিয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। তবে আশা করা যাচ্ছে ৫.৫০ লাখ থেকে ৮.৫০ লাখের মধ্যে এই গাড়ির দাম থাকবে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও