মুম্বই: পরিচালক অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করেছেন বাঙালি অভিনেত্রী পায়েল ঘোষ। পায়েল অভিযোগ করেন, নিজের বাড়িতে ডেকে অনুরাগ তাঁর শ্লীলতাহানি করেন। পায়েল ঘোষ এই অভিযোগ আনার পরেই অভিনেত্রী তাপসী পান্নু ‘সবচেয়ে বড় নারীবাদী’ বলে সম্বোধন করলেন অনুরাগ কাশ্যপকে।

তাপসী পান্নু তাঁর সঙ্গে অনুরাগের একটি ছবি শেয়ার করেন ইনস্টাগ্রামে। সেই ছবির ক্যাপশনে তিনি লেখেন, আমি জানি আমার বন্ধু সবচেয়ে বড় নারীবাদী। খুব শীঘ্রই ছবির সেটে দেখা হচ্ছে, যেখানে আরও একটি শিল্প তৈরি হবে। তোমার তৈরি জগতে তুমি মহিলাদের কত শক্তিশালী ও তাৎপর্যপূর্ণ হিসেবে তুলে ধরো।

প্রসঙ্গত শনিবার পায়েল ঘোষ টুইট করেন, ‘অনুরাগ আমার উপর জোর করেছিল, আর খুব খারাপ ভাবে।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ট্যাগ করে তিনি লিখেছেন, এই সৃজনশীলের ব্যক্তিত্বের পিছনে আসল মানুষটাকে চিনুন। আমি জানি উনি আমার ক্ষতি করতে পারেন। আমার বিপদ হতে পারে। আমাকে সাহায্য করুন।

পায়েল অবশ্য জানিয়েছেন যে এই অভিযোগ সত্যি হলেও তাঁর কাছে কোনও প্রমাণ নেই। কারণ সেই ঘটনার পর একাধিকবার ফোন বদলেছেন তিনি। এছাড়াও পায়েল সংবাদমাধ্যমের কাছে বলেছেন, ‘‘অনুরাগ কাশ্যপের সঙ্গে আমার ফেসবুকের মাধ্যমে আলাপ।’’

‘‘২০১৪-১৫ সালে তার সঙ্গে আমি প্রথম দেখা করি। সঙ্গে আমার ম্যানেজারও ছিলেন। সেদিন খুবই ভালো ব্যবহার করে। দ্বিতীয় দিন, আমাকে ওর বাড়িতে ডেকে পাঠায় অনুরাগ। সেদিন যা করেছিল, তা আমি আজও ভুলতে পারিনি।’’

তৃতীয় দিন তাঁকে অন্য ঘরে নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ অভিনেত্রীর। পায়েলের অভিযোগ, সেখানে অনুরাগ একটি অ্যাডাল্ট ফিল্ম চালিয়ে দেয়। অভিনেত্রী বলেন, আমি তখন ওর আসল উদ্দেশ্য উপলব্ধি করলাম। নোংরাভাবে আমার শরীর ছুঁতে থাকে কাশ্যপ, আমি বেরিয়ে আসতে চাইছিলাম।

পায়েল আরও বলেন, এরপর অনুরাগ নিজের পরনের পোশাক খুলে ফেলে। আমার পোশাকও খোলার চেষ্টা করে। আমার শ্লীলতাহানি করার চেষ্টা করে। আমি বারবার বলতে থাকি, আমার পছন্দ হচ্ছে না। কিন্তু, আমার কথায় কোনও কর্ণপাত না করে ও নিজের নোংরা কাজ চালিয়ে যেতে থাকে। যখন ও বুঝতে পারে, আমাকে বাগে আনতে পারছে না, তখন সে বাধ্য হয়ে বলে, প্রস্তুত হয়ে পরের বার আসতে।

শনিবার অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে এই অভিযোগ ওঠার পরেই তাপসী পান্নু তাঁর পরিচালক বন্ধুকে সবচেয়ে বড় নারীবাদী বলে সম্বোধন করেন। প্রসঙ্গত, অনুরাগ কাশ্যপের ছবি মনমর্জিয়া-তে অভিনয় করেছিলেন তাপসী। এছাড়াও সান্ড কি আঁখ ছবিতে একসঙ্গে কাজ করেছিলেন তাঁরা।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।