কলকাতা:  তাপস পালের প্রয়াণে শোকস্তব্ধ বাংলা চলচ্চিত্র জগৎ। বুধবার কেওরতলা শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় প্রয়াত অভিনেতা সম্পর্কে স্মৃতিচারণ করলেন। সঙ্গে ইঙ্গিত দিলেন রাজনীতির জন্যই কিছুটা ছবির জগৎ থেকে দূরে সরে যেতে হইছিলো তাকে।

শাশ্বত বলছেন, এটা খুবই দুর্ভাগ্যজনক। এত তাড়াতাড়ি চলে যাওয়ার কথাই নয়। কিন্তু আমি সেটা নিয়ে ভাবছি না। উনি রেখে গিয়েছেন অভিনয় দুনিয়ায় তা অসামান্য। উনি যখন অভিনয় করতেন, তখন মনে হত না যে তিনি অভিনয়ের মধ্যে রয়েছেন। যখন গানের লিপ দিতেন তখন মনে হত উনিই গাইছেন। শিরা ফুলে উঠতো। আরও অনেক কিছু দেওয়ার ছিল। কিন্তু রাস্তা পাল্টে গিয়ে একটু গন্ডগোল হয় গেল। রাজনীতিতেও অনেকে নিজের ইচ্ছেতেই আসেন। কিন্তু কোথাও গিয়ে সিনেমা সাফার করল। কারণ ওর মতো অভিনেতা কম এসেছে।

তাপস পালের সঙ্গে কাজের অভিজ্ঞতাও শেয়ার করেছেন শাশ্বত। তিনি বলেছেন, সত্যজিৎ রায়ের গল্প অবলম্বনে একটি ছবিতে কাজ করার অভিজ্ঞতা হয়েছিল। শিল্পী হিসেবেও একসঙ্গে কাজ করে তিনি বুঝেছিলেন তাপস পাল আদ্যোপান্ত একজন খাদ্য রসিক লোক।

অভিনেতার কথায়, তাপস দা খাদ্য রসিক লোক ছিল। ওইটাই কাল হল। দুটো সিনের মাঝখানে এক ধামা মুড়ি নিয়ে বসে যেতেন। অসম্ভব খোলা মনের মানুষ ছিলেন। তিনি আরও বলেছেন, উনি বলেছিলেন যে কাজে ফিরতে চান। কিন্তু নিয়তি কি আর করা যাবে। বড় ক্ষতি হয়ে গেল। অবশ্য এই ক্ষতিটা অনেকদিন আগেই হয়ে গিয়েছিল।

শেষে শাশ্বত বলেন, আজ ওনার জন্য অনুগামীরা ভিড় করছেন। কিন্তু আমার বিশ্বাস, উনি বিশেষ কোনও রাজনৈতিক দলের হলে এর তিন গুণ ভিড় হতো।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব