মুম্বই : এবার থেকে সরবরাহ করা জল সরাসরি ব্যবহার করতে পারবেন মুম্বইবাসী। রাস্তার ধারে বসানো ট্যাপ কল থেকে সরাসরি জল ব্যবহার করা যাবে, এমনটাই জানিয়ে দিল মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন।

সাধারণত শহরে পানীয় জলের উৎসগুলির ব্যবস্থাপনায় থাকেন শহরের পুরসভা। গ্রেটার মুম্বইতে অঞ্চলে পানীয় জল সরবরাহ করে থাকে মিউনিসিপ্যাল কর্পোরেশন বা বিএমসি। ২০১২ থেকে ২০১৩ সালের মধ্যে মুম্বইয়ের এই অঞ্চলগুলিতে মূলত মেরিন লাইন, কল্পাদেবী, পিধনি অঞ্চলে জলে প্রচুর পরিমাণে দূষণের খবর উঠে আসে।

জানা যায়, জলে মিশে রয়েছে কলিফর্ম ব্যাকটেরিয়া। যার কারণে জল সরাসরি ব্যবহার করতে পারতেন না শহরবাসী। ফলে জল সংস্কারের কাজ শুরু করে বিএমসি।

স্টিল নির্মিত জলের পাইপ বদলে দিয়ে কংক্রিটের টানেলের ব্যবস্থা করা হয়। শহরে বর্তমানে এই রকম ১৪ টি কংক্রিটের টানেল রয়েছে।

২০১৮ সালে শহরের জলের নমুনা সংগ্রহ করা হয়। ২০১৯ সালের মার্চে নমুনার রিপোর্টে পাওয়া যায়, শুধুমাত্র ০.৭% পানীয় জলেই কলিফর্ম ব্যাকটেরিয়া মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে জলে ৫% কলিফর্ম ব্যাকটেরিয়া থাকাটা ক্ষতিকর নয়। সেই নিরিখে জলে ওই ব্যাকটেরিয়ার পরিমাণ নিতান্তই সামান্য। ফলে মানুষ জল সরাসরি পানীয় হিসেবে ব্যবহার করতে পারবেন।

তিনি আরও জানান, গত বছর ডিসেম্বরে এই জল থেকেই নমুনা সংগ্রহ করে পাওয়া গিয়েছিল  কলিফর্ম ব্যাকটেরিয়া।