তিরুচিরাপল্লি : ব্যর্থ হল টানা ৩ দিনের লড়াই। তামিলনাডূর তিরুচিরাপল্লীতে যে দুই বছরের শিশুটি তিন দিন আগে পরিত্যক্ত নলকূপে পড়ে গিয়েছিল তাঁর নিথর দেহ উদ্ধার করা হল। মঙ্গলবার সকালে সরকারী সূত্র মারফত এই তথ্য জানানো হয়েছে।

এক সরকারি অধিকর্তা জানিয়েছেন, সুজিত উইলসন নামে ওই দুই বছরের শিশুর দেহ নলকূপের মধ্যে পচতে শুরু করেছিল। সরকারি ভাবে শিশুটিকে উদ্ধারের সমস্ত চেষ্টা স্বত্বেও ফিরে পাওয়া গেল না সুজিতকে। এক অধিকর্তা জানিয়েছেন, কূপের মধ্যে দেহের হদিশ পাওয়ার পরেই খনন প্রক্রিয়া বন্ধ রাখা হয়।

সোমবার রাতে জানানো হয়, শিশুটিকে উদ্ধারে সময় লাগবে আরও ১২ ঘন্টা। কূপের মধ্যে থেকে আসা একটা বিকট গন্ধ পেয়েই কর্তৃপক্ষের তরফে জানানো হয় মৃত্যু হয়েছে ২ বছরের শিশুর। দেহ উদ্ধারের পর তা ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে।

পরিবহণ দপ্তরের প্রধান সচিব এবং ত্রান কমিশনার যে রাধাকৃষ্ণান জানান, ২ বছরের শিশুর দেহ পচতে শুরু করেছে। আমরা উদ্ধারের চেষ্টা করেছিলাম। কিন্তু, দুর্ভাগ্যক্রমে কূপটি থেকে দুর্গন্ধ বেরোতে শুরু হয়। এবং খনন কাজ বন্ধ হয়।

উল্লেখ্য, শুক্রবার সন্ধ্যার সময়ে ওই পরিত্যক্ত নলকূপের কাছে খেলছিল দুই বছরের সুজিত। সেই সময় ওই কূপে পড়ে যায় সে। তাঁর খজ পাওয়া গেলেও পাথুরে জায়গা ও উদ্ধারের জন্য প্রতিকূল পরিবেশের জন্য খুব সতর্ক ভাবে উদ্ধারকাজ এগোচ্ছিল ধীরগতিতে। কিন্তু শেষ রক্ষা হয়নি।

জাতীয় ও আঞ্চলিক স্তরের রাজনৈতিক নেতারা শিশুটির উদ্ধারের জন্য প্রার্থনা করেছিলেন। মোদী জানিয়েছিলেন, শিশুটিকে নিরাপদ ভাবে উদ্ধার করতে সমস্ত চেষ্টা করা হচ্ছে। তবে শুধু মোদী নন, রাহুল গান্ধী, কমল হাসান, রজনীকান্ত সকলেই শিশুটির জন্য উদ্বেগ প্রকাশ করেছিলেন। কিন্তু কোনও কিছুই কাজে এল না। উদ্ধার হল সুজিতের নিথর দেহ।