কলকাতা:  আলিপুরের তৃতীয় ফাস্ট ট্র্যাক আদালত ছিল বিচারকশূন্য। আর সে কারণে দীর্ঘ প্রায় এক বছর অন্ধ্রের মাওবাদী তেলুগু দীপকের মামলার বিচারপর্ব থমকে ছিল। সম্প্রতি ওই আদালতে বিচারক হারাধন মুখোপাধ্যায়ের এজলাসে ফের শুরু হল ওই মামলার শুনানি। সম্প্রতি এই মামলার পাঁচ সাক্ষীকে জেরা করেন ধৃতের আইনজীবী। দীর্ঘ সময় ধরে চলে এই শুনানি। মঙ্গলবারও দুই সাক্ষীকে জেরা করা হয়। আজ বুধবারও চলে এই বিচারপর্ব।
সরকারি আইনজীবী নবকুমার ঘোষ জানিয়েছেন, ইতিমধ্যে সরকারি তরফে ওই সাক্ষীদের সাক্ষ্য শেষ হয়েছে। বাকি ছিল জেরা পর্ব। তাও শেষ হল। পরবর্তী সময়ে নতুন সাক্ষীকে আদালতে সাক্ষ্য দেওয়ার জন্য সমন জারি করা হবে। সরকারি আইনজীবী আরও জানিয়েছেন, মামলার বিচার বন্ধ থাকায় ওই মাওবাদী নেতা জামিনের জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। কিন্তু আদালত জামিনের আবেদন খারিজ করে মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।