ফাইল ছবি

গুয়াহাটি: ভারতের সীমান্ত পেরিয়ে প্রবেশ করেছে চিনা সেনা। সম্প্রতি ভাইরাল হয়েছে সেই ছবি। অরুণাচল প্রদেশের দিবাং ভ্যালিতে ওইসব চিনা সেনা দিনের আলোয় ঘরে বেড়াচ্ছে। এমন ছবি সামনে আসতেই চাঞ্চল্য তৈরি হয় দেশ জুড়ে। এবার কেন্দ্রকে এই ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য আর্জি জানাল বিরোধীরা।

এই ব্যাপারে যেন অবশ্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনের প্রেসিডেন্ট জি জিংপিং-এর সঙ্গে কথা বলেন, সেই আবেদন জানিয়েছেন কংগ্রেস সাংসদ নিনং এরিং। তিনি এই আবেদন জানিয়ে চিঠিও লিখেছেন নরেন্দ্র মোদীকে। চিঠিতে তিনি লিখেছেন, ‘একাধিকবার এ্মন প্রমাণ পাওয়া গিয়েছে যে, চিনা সেনা অরুণাচলে ঢুকে রাস্তা বানানোর চেষ্টা করছে। দ্রুত এই বিষয় নিয়ে চিনের সঙ্গে কথা বলুন। শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য কথা বলুন চিনের সঙ্গে।

ছবিতে দেখা যাচ্ছে, ভারতীয় ভুখন্ড পেরিয়ে দাঁড়িয়ে রয়েছে চিনা সেনার একটি দল। হাতে বন্দুক এবং মুখে সিগারেট এক চিনা জওয়ানের। শুধু তাই নয়, সেখানকার মানুষদের সঙ্গেও চিনা সেনার জওয়ানদের কথা বলতে দেখা যাচ্ছে বেশ কয়েকটা ছবিতে।

পাশাপাশি বেশ কয়েকটি ছবিতে রীতিমত চিনা সেনাবাহিনীকে ঘাঁটি তৈরি করতেও দেখা যাচ্ছে। এই ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতেই আতঙ্কিত সেখানকার মানুষ। এই বিষয়ে প্রশাসন কি করছে, কেন এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না তা নিয়েও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়াতে প্রশ্ন উঠতে শুরু করেছে।

প্রসঙ্গত, গত মার্চ মাসেই নাকি ভারতের সীমান্তের এপারে ৬ কিলোমিটার পর্যন্ত ঢুকে গিয়েছিল চিন। এক রিপোর্টে এমনটা জানিয়েছিল আইটিবিপি। মার্চ মাসে লাদাখ অঞ্চলে হয়েছিল চিনা অনুপ্রবেশ।