মুম্বই : বিটাউনে বেতন বৈষম্য নিয়ে উঠল প্রশ্ন। সম কাজের জন্য সমান বেতনের দাবি জানিয়ে রীতিমতো প্রযোজকদের বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দিলেন জনপ্রিয় অভিনেত্রী তাপসী পান্নু।

‘টাইমস অফ ইন্ডিয়া’ কে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন – অনেক বেশি প্ররিশ্রম করেও পুরুষ অভিনেতাদের তুলনায় অনেক কম বেতন পান তিনি, যেটা তিনি প্রযোজকদের কাছ থেকে আশা করেন না।

বর্তমানে তাপসী পান্নু কে দেখা যাবে অক্ষয়কুমারের সঙ্গে ‘মিশন মঙ্গল’ ছবিতে। বিভিন্ন ছবিতে তাঁর রোল বা অভিনয় নিয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, যে কোনও চরিত্রে তাকে অভিনয় করতে দেওয়া হলে তাতে তাঁর কোনো আপত্তি নেই। কিন্তু যে সমস্ত ছবিগুলি নারী কেন্দ্রিক এবং তার অভিনয় অনবদ্য হওয়া স্বতেও তাকে তার শ্রম অনুযায়ী পর্যাপ্ত বেতন দেওয়া হয় না।

এর আগেও ২০১৫ তে ‘বেবি’ ও ২০১৭ তে তার মুক্তিপ্রাপ্ত ছবি ছিলো “নাম সাবানা’ এই সব ছবিতে পর্দায় নায়কদের তুলনায় তার বা অন্য নায়িকাদের কে মুখ্য চরিত্র হিসাবে রাখা হলেও সেই একইভাবে বেতন কম পেয়ে এসেছেন তিনি বা পর্দার আরও অন্যান্য মহিলা অ্যাকট্রেসরা। কোনও ছবিতে কাজ করার পর যেখানে তাঁকে পারিশ্রমিক দেওয়া হয় ৫ লক্ষ, সেখানে একই ছবির সহ অভিনেতা পান ১ কোটি টাকা! তাঁর দাবি, একটা মহিলা কেন্দ্রিক ছবির পুরো বাজেট দেওয়া হয় একজন অভিনেতাকে। মহিলা কেন্দ্রিক ছবিতেও তাঁকে অনুরোধ করা হয়, যাতে তিনি একটু কম টাকা নেন।

কেন এমন হবে? এই বিষয় নিয়ে বলিউডের কেউ সেভাবে মুখ না খুললেও, তাপসী যে এবার বেশ চটেছেন বেতন নিয়ে তা ভালোই আন্দাজ করা যাছে।

উল্লেখ্য তাপসীর এই বক্তব্যকে সমর্থন জানিয়ে তার পাশে এসে দাঁড়িয়েছেন বলিউডের বাদশা। কিং খান জানান সমাজ পুরুষতান্ত্রিক হলেও আজকের দিনে সমান যোগ্যতা এবং সমান কাজের জন্য একজন মহিলার পারিশ্রমিক পুরুষদের মতই সম হওয়া উচিত। আধুনিক সমাজে বাস করেও এমন অন্যায় মেনে নেওয়া যায়না বলেও জানান শাহরুখ খান।