লন্ডন: করোনা ভাইরাসের প্রভাব পর্যালোচনা করে চলতি বছর টি২০ বিশ্বকাপ বাতিল করার পক্ষেই সায় দিলেন কুমার সঙ্গাকারা। আরও একটি বছরের জন্য টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার পক্ষে সুর চড়ালেন মেরিলিবোল ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট। আইসিসি বোর্ড মিটিংয়ে বৃহস্পতিবার সিদ্ধান্ত নেওয়ার কথা থাকলেও বাস্তবে তা হয়নি। বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত ১০ জুনের পর নেওয়া হবে বলে জানিয়েছে আইসিসি।

যেহেতু আগামী বছর অর্থাৎ ২০২১ ভারতের মাটিতে টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে তাই চলতি বছর বিশ্বকাপ ২০২২ অবধি পিছিয়ে যাওয়া নিয়ে জল্পনা তৈরি হয়েছে বেশ কিছুদিন যাবৎ। এপ্রসঙ্গে বলতে গিয়ে স্টার স্পোর্টসের একটি শো’য়ে নিজের মতামত শেয়ার করেছেন মেরিলিবোন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট। সঙ্গাকারা বলেন, ‘করোনা ভাইরাসের গতিবিধির দিকে আইসিসিকে লক্ষ্য রাখতে হবে। আগামী দিনগুলোতে এই ভাইরাস কীভাবে জনজীবনকে প্রভাবিত করে সেদিকে তাকিয়েই যথাযথ সিদ্ধান্ত নেওয়া উচিত। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে ক্রিকেটার এবং অনুরাগীদের স্বাস্থ্যই যখন সর্বাপেক্ষা প্রাধান্য পাচ্ছে, তখন এবছরের মতো বিশ্বকাপ রাখা বিকল্প হতে পারে। প্রয়োজন হলে অন্য কোনও সময়ের জন্য টুর্নামেন্ট স্থগিত রাখাই যায়।’

করোনার জেরে চলতি বছর পিছিয়র গিয়েছে টোকিও অলিম্পিক, ইউরো ২০২০। বাতিল হয়ে গিয়েছে উইম্বলডন। এমন সময় চলতি বছর টি২০ বিশ্বকাপ আয়োজনের বিষয়টি অনেকে বাতুলতা মনে করছেন। একইসঙ্গে টি২০ বিশ্বকাপের সঙ্গে চলতি বছর জুড়ে গিয়েছে ভারতের মাটিতে আইপিএল আয়োজনের বিষয়টিও। টি২০ বিশ্বকাপ চলতি বছর বাতিল হলে অক্টোবর-নভেম্বর উইন্ডোয় স্থগিত হয়ে যাওয়া আইপিএল আয়োজনের পথটি খোলা রেখেছে বিসিসিআই।

এখানেই আপত্তি বিসিসিআই বিরোধী মহলের। আইপিএল আয়োজন আটকাতে চলতি বছর যেনতেন প্রকারে বিশ্বকাপ আয়োজনের পক্ষে সুর চড়াচ্ছে তারা। সঙ্গাকারার কথায়, ‘আমাদের এখন এই ভাইরাসের সঙ্গে সহাবস্থান করতে হবে লম্বা সময়ের জন্য। যদি সেটাই হয় তাহলে আমাদের জীবনে প্রচুর পরিবর্তন আনতে হবে। আগে আমরা যেমন জনজীবনে অভ্যস্ত ছিলেম ভ্যাকসিন আবিষ্কার না হলে আগের জনজীবনে ফিরে যাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।’

তাই মেরিলিবোন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট জানাচ্ছেন, সময়ের সাথে সাথে চিত্রটা আরও পরিষ্কার হবে। তাই সঙ্গাকারা বলছেন, আইসিসি’র একটা টেবিলে বসে পরিস্থিতি বুঝে সমস্ত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা উচিত।

Proshno Onek II First Episode II Kolorob TV