এখন স্মার্ট টেকনোলজির যুগ। জুতো থেকে শুরু করে টয়লেট ক্লিনার পর্যন্ত সব কিছুই স্মার্ট টেকনোলজির। স্মার্ট টি-শার্টও কেন এই তালিকা থেকে বাদ যাবে? সম্প্রতি গবেষকেরা এবার একধরনের টি-শার্ট তৈরি করেছেন, যা রিয়েল টাইম বা ঘটনার সঙ্গে সঙ্গে শ্বাস-প্রশ্বাস পরীক্ষা করে ইনফরমেশন জানাবে।

এই টি-শার্টে কোনও তার বা সেন্সর লাগবে না। গবেষকেরা এটিকে স্মার্ট টি-শার্ট বলছেন। কানাডার গবেষকেরা দাবি করেছেন, তাঁদের আবিষ্কার করা এই পোশাক নতুন পথ দেখাবে। এই টি-শার্ট যদি আপনি পড়েন তবে আপনার শ্বাসকষ্ট সংক্রান্ত সমস্যা, অ্যাজমা, ঘুমের ব্যাঘাত ও ফুসফুসের সমস্যা ধরা পরে যাবে এতে।

পিটিআই সংবাদ সংস্থার এক খবরে বলা হয়েছে, কানাডার লাভাল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এই টি-শার্ট তৈরির সময় বুকের কাছাকাছি একটি অ্যানটেনা রেখে দিয়েছেন। এটি অপটিক্যাল ফাইবার ও রুপার স্তর দিয়ে তৈরি। গবেষকেরা জানিয়েছেন, শ্বাস-প্রশ্বাসের হার নির্ণয়ের জন্য প্রচলিত পদ্ধতির মতো এ টি-শার্ট পরলে শরীরে কোনো তার, ইলেকট্রোড বা সেন্সর লাগানোর দরকার পড়ে না।

এর বাইরে স্টিচে একধরনের পলিমার ব্যবহার করা হয়, যা একে সুরক্ষিত রাখে। এর অ্যানটেনা  সিগন্যাল পাঠায়। এই সিগন্যাল স্মার্টফোন বা কম্পিউটারে বিশ্লেষণ করে ইনফরমেশন পাওয়া যায়। আপনি চাইলে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেললেও এ টি-শার্টের কোনো ক্ষতি হবে না।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।