দামাস্কাসঃ  তিন বছর পর জর্ডন সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং খুলে দিয়েছে সিরিয়া। দীর্ঘদিন ধরে জঙ্গিদের হাতে সীমান্ত ক্রসিংটি বন্ধ ছিল। অবশেষে সেই ক্রসিং খুলে দেওয়া হল। সিরিয়ার পরিবহন বিষয়ক দফতর সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই তথ্য জনসাধারণকে জানিয়েছে। সরকারের এই সিদ্ধান্তে খুশি স্থানীয় মানুষজন।

দফতরের তরফে ফেসবুকে জানানো হয়েছে, জর্ডন সীমান্তের নাসিব ক্রসিং পয়েন্ট খুলে দেওয়া হয়েছে। সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা প্রদেশে সীমান্ত ক্রসিংটি অবস্থিত। দফতর বলছে, সীমান্ত দিয়ে সিরিয়া ও জর্ডনের ট্রাক এবং অন্যান্য যান চলাচল শুরু হয়েছে। দুই মাস আগে সিরিয়া ও রুশ সেনারা এলাকাটি জঙ্গিদের হাত থেকে মুক্ত করেছে। এদিকে, জর্ডন সরকারের মুখপাত্র জুমানা গুনাইমাত বলেছেন, জাবের নাসিব ক্রসিং এখনও বন্ধ রয়েছে। তিনি দাবি করেন, এই সীমান্ত এখনও পণ্য পরিবহন ও লোকজন চলাচলের জন্য খুলে দেওয়া হয়নি।

২০১৫ সালে এলাকাটি দখলে নেওয়ার পর জঙ্গিরা নাসিব সীমান্ত ক্রসিং সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছিল। এর আগে এ ক্রসিং পয়েন্ট ছিল সিরিয়া, জর্ডন, লেবানন ও পারস্য উপসাগরীয় কয়েকটি দেশের মধ্যে বাণিজ্যের গুরুত্বপূর্ণ রুট।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ