প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, মহিষাদল: সপ্তাহের প্রথম দিন। নিম্নচাপের কারণে সকাল থেকে চলেছে বৃষ্টি। আর সেই বর্ষা মুখর দিনে ছাত্রছাত্রীদের খাবারের তালিকা পরিবর্তন ঘটালেন স্কুলের শিক্ষকরা। প্রত্যেকদিনের মতো ডাল,ঘ‍্যাঁট খেতে কারই বা ভালো লাগে।

তাই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের প্রচেষ্টায় সোমবার পাকা তালের বড়াতেই মিড ডে মিল সারল পূর্ব মেদিনীপুরের ইচ্ছাপুর প্রাথমিক বিদ্যালয়ের খুদে পড়ুয়ারা। দৈনন্দিন খাদ্য তালিকার মেনুতে বদল দেখে খুদে পড়ুয়াদের মুখে হাসি ফুটে ওঠে এদিন।

আরও পড়ুন: ‘জোর করে অশ্লীল ছবি দেখাতেন পুলিশের আইজি’

তবে এর আগে আষাঢ় মাসে পড়ুয়াদের জন্য আম-কাঁঠালেরও ব্যবস্থা করেছিলেন স্কুলের শিক্ষক-শিক্ষিকারা। তাঁদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্কুলের অভিভাবকরাও৷ ভবিষ্যতে এই ধরনের উদ্যোগ আরও এগিয়ে চলুক এমনটাই চান স্থানীয়রাও। তাই অভিজিৎ,দীপঙ্কর,সুকন্যার মতো খুদে পড়ুয়াদের মনে এক নতুন উচ্ছ্বাসের বাতাবরণ সৃষ্টি হয় এদিন। এদিন প্রায় ৯০ জন পড়ুয়া মিড ডে মিলে অংশ নেয়।

আরও পড়ুন: বাংলার হোমে কিশোরী আবাসিকের অস্বাভাবিক মৃত্যু

স্কুলের প্রধান শিক্ষক মিলন কুমার মাইতি বলেন, ‘‘প্রতি বছর আমরা বিভিন্ন ঋতুভিত্তিক খাবার আমরা পরিবেশন করে থাকি। ইলিশ মাছ, আম, কাঁঠাল, চিংড়ি মাছ, আমাদের স্কুলের ছাত্র-ছাত্রীদের মিড ডে মিলের মেনু তে প্রতি বছরই থাকে। তবে এ বছর আমরা নতুন সংযোজন করেছি ভাদ্র মাসের তালের বড়াকে। প্রত্যেকদিন পড়ুয়াদের একই পদ গ্রহণ করতে একঘেঁয়েমি লাগে৷ তাই আমারা এই ধরনের উদ্যোগ গ্রহণ করেছি৷’’

আরও পড়ুন: বকরিদে রোহিঙ্গাদের জন্য বিশেষ উপহার প্রধানমন্ত্রীর