হাওড়া: মহিলাদের নিরাপত্তায় ছাত্রীদের সচেতন করতে হাওড়ার স্কুলে এবার নেওয়া হল” স্বয়ং সিদ্ধা” কর্মসূচি। শুধু যুবতী,তরুণী বা গৃহবধূরাই নন, কন্যা শিশুরাও বিভিন্ন সময়ে সামাজিক নির্যাতনের শিকার হয়ে থাকে। তবে এক্ষেত্রে বেশিরভাগ সময়েই অজ্ঞতা একটা বড় ভূমিকা নেয়। তাই নারীদের এই অজ্ঞতা কাটানোর জন্য হাওড়া সিটি পুলিশের দাওয়াই এবার “স্বয়ং সিদ্ধা” কর্মসূচি।

জানা গিয়েছে, এর মাধ্যমে হাওড়া সিটি পুলিশ ও চাইল্ড লাইনের সদস্যরা বিভিন্ন স্কুলে গিয়ে, ছাত্রীদের সচেতন করে তুলতে নানা কর্মসূচি নিচ্ছেন। সেই কর্মসূচির অঙ্গ হিসেবে শুক্রবার হাওড়ার নিশ্চিন্দা বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় এক সচেতনতামূলক অনুষ্ঠান। যেখানে, স্কুলছাত্রীদের বাল্যবিবাহ, নারীপাচার, পকসো আইন সম্পর্কে আলোকপাত করার পাশাপাশি, ইলেকট্রনিক মিডিয়াকে কিভাবে ব্যবহার করতে হবে সেই বিষয়েও সচেতন করা হয় এদিন।

বর্তমান সমাজে শিশু কন্যা বা নাবালিকারাও বিভিন্ন সময়ে যৌন নির্যাতনের শিকার হছে। এক্ষেত্রে দেখা যায় বেশিরসময় তারা লজ্জায় কাউকে কিছু বলতে পারে না। ফলে পরবর্তীতে নানা সমস্যার সম্মুখীন হতে হয় তাদের। ফলে সেগুলি কিভাবে এড়ানো যায় তা নিয়েও পড়ুয়াদের সচেতন করা হয়। শুধু তাই নয়, ফেসবুক, হোয়াটসঅ্যাপের মত সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম গুলিতে অসতর্ক ভাবে ব্যবহারের ভয়াবহতা নিয়েও তাদের সচেতন করা হয়। প্রসঙ্গত, এই “স্বয়ং সিদ্ধা” কর্মসূচি মনিটরিং করছে সিআইডি।