ভোপাল- প্রজাতন্ত্র দিবসে এবার পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন আদনান সামি। ২০১৬ সালে ভারতের নাগরিকত্ব পেয়েছিলেন পাকিস্তানি গায়ক। আর এই প্রসঙ্গেই বিজেপি সরকারকে কটাক্ষ করলেন স্বরা ভাস্কর।

মধ্যপ্রদেশে সিএএ-র বিরোধিতায় ‘সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও’ মিছিলে যোগ দিয়েছিলেন অভিনেত্রী স্বরা ভাস্কর। এখানেই স্বরা বলেন, “সংশোধিত নাগরিকত্ব আইন শুধুমাত্র তিন প্রতিবেশী দেশের অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলে। এই আইন ধর্মনিরপেক্ষতাকে খর্ব করে।”

আর এই প্রসঙ্গেই আদনান সামির কথা টেনে আনেন স্বরা। তিনি বলেন, “ভারতে শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া ও অনুপ্রবেশকারীদের গ্রেফতার করার পদ্ধতি এখনও রয়েছে। আপনারাই আদনান সামিকে ভারতের নাগরিকত্ব দিয়েছেন আর এখন ওঁকে পদ্মশ্রীতেও ভূষিত করেছেন। এমনই যদি হয়, তা হলে সংশোধিত নাগরিকত্ব আইনের কী মানে!”

স্বরা আরও বলছেন, “একদিকে আমরা যারা সিএএ-র বিরোধিতা করছি, তাদের আপনারা আক্রমণ করছেন, দেশদ্রোহী ও টুকড়ে গ্যাং-এর তকমা দিচ্ছেন আর অন্যদিকে একজন পাকিস্তানিকে পদ্মশ্রীতে ভূষিত করছেন।”

প্রসঙ্গত, গায়ক আদনান সামির জন্ম লন্ডনের এক পাকিস্তানি বায়ুসেনা আধিকারিকের পরিবারে। কিন্তু কর্মসূত্রে ভারতের সঙ্গে জড়িত তিনি। ২০১৫ সালে ভারতে নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করেন তিনি। এর পরে ২০১৬সালে এদেশের নাগরিকত্ব পান তিনি। এবছর তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়।

Proshno Onek II First Episode II Kolorob TV