কলকাতা: রাজ্য মন্ত্রিসভা ছাড়ার পরেই শুভেন্দু অধিকারীকে নিয়ে জল আরও ঘোলা হচ্ছে। শুভেন্দু অধিকারী নাকি আরএসএস রপ্রধান মোহন ভাগবতের সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছেন। সূত্র মারফত পাওয়া এই খবর ঘিরে ইতিমধ্যেই রাজ্য রাজনীতিতে হুলস্থূল পড়ে গিয়েছে।

শুক্রবারই মন্ত্রিত্ব ছেড়েছেন শুভেন্দু অধিকারী। মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার কথা জানিয়েছেন নন্দীগ্রামের তৃণমূল বিধায়ক। চিঠিতে শুভেন্দু লিখেছেন, ‘‘রাজ্যের মানুষকে সেবা করার সুযোগ করে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী আপনাকে ধন্যবাদ।’’

ইতিমধ্যেই রাজ্যপালও শুভেন্দু অধিকারীর পদত্যাগপত্রের প্রাপ্তি স্বীকার করেছেন। যদিও এখনই দল ছাড়ার কথা ঘোষণা করেননি শুভেন্দু। তবে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ ও সরকারি একের পর এক পদ ছেড়ে তৃণমূল ছাড়ার একটা ইঙ্গিত তিনি দিয়ে রেখেছেন।

এরই মধ্যে শুভেন্দু অধিকারীকে নিয়ে নয়া জল্পনা। সঙ্ঘপ্রধান মোহন ভাগবতের সঙ্গে নাকি দেখা করার ইচ্ছাপ্রকাশ করেছেন শুভেন্দু অধিকারী। যদিও শুভেন্দু অধিকারী নিজে এবিষয়ে কিছু জানাননি। ভাগবতের সঙ্গে শুভেন্দুর সাক্ষাৎ নিয়ে আরএসএস-এর তরফেও স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

যদিও শুভেন্দুকে দলে রাখতে এখনও মরিয়া তৃণমূল। দলের বর্ষীয়ান সাংসদ সৌগত রায় এদিনও জানিয়েছেন, শুভেন্দুকে দলে রাখতে তিনি সবরকম চেষ্টা চালিয়ে যাবেন। এর আগেও দু’দফায় শুভেন্দু অধিকারীর সঙ্গে বৈঠক করেছিলেন সৌগত রায়।

দলের একাধিক কাজ নিয়ে শুভেন্দুর ক্ষোভ সৌগতবাবুকে জানিয়েছেন শুভেন্দু। সৌগত রায়ও শুভেন্দু অধিকারীর সঙ্গে কথা বলে দ্বন্দ্ব দূর করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। তবে শুক্রবার আচমকা মন্ত্রিসভা থেকে শুভেন্দুর পদত্যাগ তৃণমূলের সেই চেষ্টায় খানিকটা হলেও জল ঢেলে দিল বলে মনে করছে রাজনৈতিক মহল।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।