স্টাফ রিপোর্টার, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা পরিবেশ মেলা ২০১৯ উদ্বোধন হল জেলার কান্দি হ্যালিফক্স ময়দানে৷ মঙ্গলবার এই মেলার প্রদীপ প্রজ্বলন করে উদ্বোধন করেন রাজ্যের পরিবেশ ও পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিনের অনুষ্ঠান থেকে কান্দি পুরসভার ১৫০ তম পদার্পণ করার জন্য একটি লোগো উদ্বোধন করা হয়।

শুভেন্দু অধিকারী বলেন, পরিবেশের প্রয়োজনীয়তা নিয়ে আমরা কাজ শুরু করেছি। পরিবেশ কলুষিত হচ্ছে এর জন্য আমাদের সজাগ হওয়া প্রয়োজন। ইউরো সিক্স আগামী দিনে আসতে চলেছে। গঙ্গা দূষণ রুখতে একশোরও বেশি জায়গায় পরীক্ষা শুরু করা হয়েছে। পরিবেশ সচেতনতা নিয়ে আমরা প্রচার চালাচ্ছি।

এই প্রথম জেলায় জেলায় পরিবেশ মেলা করা হচ্ছে৷ এই ধরণের মেলা আগামী বছর আরও করা হবে। গোটা রাজ্য জুড়ে জুট ব্যাগ কর্মসূচি চলছে এবং প্লাস্টিক মুক্ত পুরসভা গ্রহণ করা হয়েছে বিভিন্ন পুরসভাতে। এই বছর কয়েক লক্ষ গাছ বিতরণ করা হয়েছে। কলকাতাতে কিছুদিন মধ্যে ইলেকট্রিক গাড়ি নামানো হচ্ছে। গোটা রাজ্যে জুড়ে জলাভূমি দিবস পালন করা হবে।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি মোসারেফ হোসেন, কান্দি বিধায়ক অপূর্ব সরকার, মুর্শিদাবাদ বিধায়ক শাহনী সিংহ রায় ও কান্দি মহকুমা শাসক অভিক দাস সহ বিশিষ্ট ব্যক্তিরা। এই পরিবেশ মেলায় কান্দির বিভিন্ন স্কুল অংশ গ্রহণ করে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ