মুম্বই: জোর কদমে তদন্ত চলছে সুশান্ত সিং রাজপুত এর ঘটনার। অভিনেতার মৃত্যুশোক এখনো কাটিয়ে উঠতে পারেননি তার অনুরাগীরা। কিন্তু জানেন কি, একসময় নিজের নাম থেকে ‘রাজপুত’ পদবী বাদ দিয়ে দিয়েছিলেন সুশান্ত। টুইটারে নাম হিসেবে শুধুই রেখেছিলেন ‘সুশান্ত সিং’।

২০১৮-য় মুক্তি পেয়েছিল সঞ্জয় লীলা বানশালী পরিচালিত এবং রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন অভিনীত ছবি পদ্মাবত। ছবিটি মুক্তির কথা ছিল ২০১৭-য়। কিন্তু তখন এই ছবিটি নিয়ে বহু সমস্যা তৈরি করে কর্ণী সেনা। তাদের দাবি ছিল এই ছবিতে রাজপুত্রের ভাবাবেগে আঘাত করা হচ্ছে। ছবির শুটিং চলাকালীন পরিচালক সঞ্জয় লীলা বনশালির উপরেও হামলা চালিয়েছিল কর্ণী সেনা সদস্যরা।

এই ঘটনার প্রতিবাদ জানাতেই নিজের নাম থেকে সেই সময় রাজপুত পদবী বাদ দিয়েছিলেন সুশান্ত। টুইট করেছিলেন, “যতদিন পর্যন্ত আমরা নিজেদের পদবী নিয়ে এতো অন্ধকারাচ্ছন্ন থাকবো, ততদিন আমাদের ভুগতে হবে। যদি সাহস থাকে তাহলে পরিচিতির জন্য শুধু নাম ব্যবহার করুন।”

এছাড়াও তিনি এই ঘটনা প্রসঙ্গে টুইট, “ভবিষ্যতের প্রাসঙ্গিকতা খোঁজার জন্য মানুষ ইতিহাস ঘেঁটে দেখে। মানবিকতা ভালোবাসা এবং সহানুভূতি এইগুলিই আমাদের মানুষ করেছে। এর থেকে বড় কখনো ধর্ম বা জাতি হতে পারে না। এ সমস্ত ভেদাভেদ করা হয় স্বার্থসিদ্ধির জন্য।”

পদ্মাবত ছবির সময় ঘটনার প্রতিবাদ করার জন্য ট্রোলড হয়েছিলেন সুশান্ত। তবে তিনি সেসব এর তোয়াক্কা না করে স্পষ্ট বুঝিয়ে দিয়েছিলেন জাতি বা ধর্মের ভেদাভেদ এ তিনি কখনোই বিশ্বাস করেন না।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।