স্টাফ রিপোর্টার, কলকাতা: চিনের আগ্রাসন নীতির কড়া সমালোচনা করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। সেইসঙ্গে দুদেশের মধ্যে কূটনৈতিক আলোচনার মধ্যে দিয়ে সমস্যার সমাধানের দাবি করেছেন তিনি। লাদাখে চিন-ভারত সংঘর্ষে শহিদ হয়েছেন কমপক্ষে ২০ ভারতীয় জওয়ান। তার জেরে উত্তপ্ত গোটা দেশ।

এই আবহে সিপিএম-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন, সিপিএমকে চিনের দালাল বলে দাগিয়ে দেওয়ার চেষ্টা দীর্ঘদিনের। তিনি জানিয়েছেন, সিপিএম কখনই চিন কিংবা রুশপন্থী ছিল না। আজও নেই।

তিনি বলেন, চিন যে অরুণাচল নিয়ে অন্যায্য দাবি তুলেছিল, সিপিএম পার্টি তার বিরোধিতা করে। আমাদের মাথা কারোর কাছে বিক্রি হয়নি। বুধবার ভার্চুয়াল সভা করে রাজ্য সিপিএম। পলিটব্যুরোর সিদ্ধান্ত ও আমাদের কাজ শীর্ষক ওই সভায় সূর্যকান্ত মিশ্র বলেন, ৬২ সালের যুদ্ধের সময়ই তৎকালীন কমিউনিষ্ট পার্টি চিনের বিরোধিতা করেছিল। জোট নিরপেক্ষতাকেই সমর্থন করেছিল কমিউনিষ্ট পার্টি।

সিপিএমের রাজ্য সম্পাদক বলেছেন, এবার চিন যা করেছে তা সঠিক নয়। কোনও যুদ্ধ সমস্যার সমাধান করতে পারে না, মত প্রশা করা হয়েছে সিপিএম-এর তরফে। দুদেশের মধ্যে কূটনৈতিক আলোচনার মধ্যে দিয়ে সমস্যার সমাধানের দাবি করেছেন তিনি। কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে সূর্যকান্তর প্রশ্ন, দেশের ঐক্যবদ্ধতা, স্বনির্ভরতা ভাঙার জন্য এই পরিস্থিতিকে ব্যবহার করা হচ্ছে। সমস্ত ক্ষেত্রকে বিদেশের কাছে খুলে দেওয়ায় কীভাবে দেশ স্বনির্ভর হবে?

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।