নয়াদিল্লি: ব্যাঙ্ক, মোবাইলের মতো পরিষেবায় আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল সুপ্রিম কোর্ট৷ কেন্দ্রের আবেদনে সাড়া দিয়ে শীর্ষ আদালতের এই নির্দেশ৷

শুক্রবার সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চ অন্তর্বতীকালীন এই রায় দেন৷ আধার নম্বর সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানো হল ৩১শে মার্চ৷

পড়ুন: ৩১ ডিসেম্বর নয়! আধার ব্যাংকে জমা দেওয়ার সময়সীমা বাড়াল কেন্দ্র

আধার সংযোগের সময়সীমা বাড়ানো নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তে সম্মতি দিল সুপ্রিম কোর্ট। এর আগে ৩১ ডিসেম্বর ছিল আধার সংযোগের শেষ সময়সীমা। তা বাড়িয়ে ৩১ মার্চ করার কথা ঘোষণা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। শুক্রবার এই নিয়ে অন্তর্বর্তীকালীন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। জানুয়ারিতে আধার কার্ডের সংযুক্তি নিয়ে চূড়ান্ত রায় দেওয়া হবে বলে জানা গেছে।

আরও পড়ুন: সংসদে শুরু শীতকালীন অধিবেশন

আধার সংযোগের সময়সীমা বাড়ানো নিয়ে গত সপ্তাহে এই নিয়ে একটি সাংবিধানিক বেঞ্চ তৈরি করে সুপ্রিম কোর্ট। সাংবিধানিক বেঞ্চে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি একে সিক্রি, বিচারপতি এ এম খানউইলকর, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি অশোক ভূষণ। সেই বেঞ্চ জানায়, ব্যাঙ্ক আকাউন্ট, প্যান কার্ড, মোবাইল নম্বর ও অন্য সরকারি সুবিধাগুলোর জন্য আধার সংযোগের শেষ সময়সীমা ৩১ মার্চ।

এদিন রায়ে সুপ্রিম কোর্ট জানায়, বিভিন্ন ক্ষেত্রে আধার সংযোগের সময়সীমা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বাড়াতে রাজি কেন্দ্রীয় সরকার। এর আগের শুনানিতে সময়সীমা ৩১ ডিসেম্বর করার কথা জানিয়েছিল তারা।