নয়াদিল্লি: শবরীমালা থেকে রাফাল জেট দুর্নীতি একের পর এক ‘হাই প্রোফাইল’ মামলার রায় ঘোষণা হবে বৃহস্পতিবার। এই মামলাগুলি সুপ্রিম কোর্ট কী রায় দেয় সেই দিকেই তাকিয়ে সারা দেশ। গতকাল অর্থাৎ বুধবারই মুখ্য বিচারপতির দফতরকে তথ্য জানার অধিকার আইনের আওতায় আনার রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট।

এদিন শবরীমালা মন্দির মামলায় পুনর্বিবেচনা করে রায় দেবে সুপ্রিম কোর্ট। ঠিক সেইভাবেই রাফাল জেট দুর্নীতির ক্ষেত্রেও রায় দেবেন মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ।  প্রধানমন্ত্রীকে ‘চৌকিদার চোর হ্যায়’ বলায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানি মামলার রায়ও এদিন দিতে পারে দেশের সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি অবসর গ্রহণ করছেন আগামী ১৭ নভেম্বর। অবসর গ্রহণের আগে তিনি বেশ কিছু সংবেদনশীল এবং বহুল চর্চিত মামলার রায় দেবেন বলে আগেই জানিয়েছিলেন গগৈ। গত শনিবারই তাঁর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ ঐতিহাসিক ‘অযোধ্যা মামলার’ রায় দিয়েছে৷ সে রায় নিয়ে প্রায় তিন দশক ধরে তাকিয়ে ছিল দেশের জনগণ৷

বিতর্কিত জমিতে রাম মন্দির এবং জমির পাশেই সরকারকে মসজিদ গড়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এই মামলার মুখ্য বিচারপতি ছিলেন রঞ্জন গগৈয়ের। বুধবারই কর্ণাটকে ১৭ বিধায়ক উপনির্বাচনে লড়তে পারবেন বলে জানিয়েছিল পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। আবার ওই একই দিনে বিচার ব্যবস্থায় স্বচ্ছতা আনতে মুখ্য বিচারপতির অফিসকে আরটিআই অর্থাৎ তথ্য জানার অধিকারের আওতায় আনে সুপ্রিম কোর্ট।

গত বছর সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বিচারপতি আর এফ নরিম্যান, এম খানউইলকর, ডিওয়াই চন্দ্রচূড় এবং ইন্দু মলহোত্রার ডিভিশন বেঞ্চ রায়ে জানিয়েছিল শবরীমালা মন্দিরে সব বয়সি মহিলা মন্দিরে প্রবেশ করতে পারবেন। এই রায়ের বিচারপতিদের সমর্থন দাঁড়িয়েছিল ৪:১।

শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশ সম্পূর্ণ ধার্মিক দিক, কোর্টের সে বিষয়ে হস্তক্ষেপ উচিত নয় বলে এই রায়ের বিপক্ষে মতপ্রকাশ করেন বিচারপতি ইন্দু মলহোত্রা। কিন্তু সংখ্যাগরিষ্ঠতার নিরিখে পাশ হয়ে যায় এই রায়। এই রায়ের আগে পর্যন্ত চির কিশোর দেবতা আয়াপ্পার মন্দিরে দশ থেকে পঞ্চাশ বছরের ঋতুমতী মহিলারা প্রবেশ করতে পারতেন না। এই রায়ের পরেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার একের পর এক আপিল দাখিল হয়। বৃহস্পতিবার এই মামলা সাত সদস্যের সাংবিধানিক বেঞ্চের কাছে পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

অন্যদিকে, গত বছর রাফাল জেট দুর্নীতির ক্ষেত্রে আপিল খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু বিভিন্ন মহল থেকে এই একই বিষয়ে বহু আপিল দাখিল হলে রাফাল মামলা পুনর্বিবেচনা করার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবারই এই রাফাল জেট দুর্নীতি মামলার রায়ও ঘোষণা করবে মুখ্য বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি সঞ্জীব কউল, কেএম জোসেফের বেঞ্চ। ফরাসি বিমানসংস্থা ড্যাসল্টের কাছ থেকে ৩৬টি রাফাল জেট যুদ্ধবিমান বিমানের বরাত দিয়েছিল। এই বরাত দেওয়া-নেওয়াতে দুর্নীতির অভিযোগ তোলে বিরোধীরা।

চলতি বছরের লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগান দিয়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এই স্লোগানের জন্য তাঁর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি। এই মামলায় এর আগে সুপ্রিম কোর্টের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছিলেন রাহুল গান্ধী। কিন্তু, এরপরেও এই বিষয়ে একাধিক আপিল দাখিল হয়। এই বিষয়েও বৃহস্পতিবার রায় দেওয়ার কথা সুপ্রিম কোর্টের।