বসিরহাট: রাজ্যের বিভিন্ন প্রান্তে দেখা যাচ্ছে মুকুল রায়ের সমর্থনে পোস্টার বা ফ্লেক্স। উত্তর-দক্ষিণ-পশ্চিম প্রান্তের পর এবার রাজ্যের পূর্ব প্রান্তেও দেখা গেল মুকুল রায়ের সমর্থনে তাঁর অনুগামীদের ফ্লেক্স। এই ফ্লেক্স টাঙানো হয়েছে মুকুল বাবুর নিজের জেলা উত্তর ২৪ পরগনার বসিরহাটে।

আরও পড়ুন- জগদ্ধাত্রী-ছট পুজোয় গৈরিক অভিনন্দন জানালেন মুকুল

আপাতত রাজনীতি থেকে সাময়িক ছুটি নিয়েছেন মুকুল রায়। তবে রাজনীতির ক্রিজে যে তিনি থাকছেন তা অনেক আগেই পরিষ্কার করে দিয়েছেন তিনি। কোন দলের হয়ে হাতে ব্যাট ধরবেন সেই বিষয়টি নিয়েই শুধু জল্পনা রয়ে গিয়েছে। এরই মাঝে বসিরহাটে মুকুল রায়ের সমর্থনে টাঙানো ফ্লেক্স ঘিরে কৌতূহল বেড়েছে রাজনৈতিক মহলে। একইসঙ্গে ছড়িয়েছে বিভ্রান্তি। কারণ ওই ফ্লেক্সে রয়েছে মুকুল রায়ের ছবি এবং লেখা হয়েছে, “মুকুল রায় তুমি এগিয়ে চলো আমরা তোমার সাথে আছি।” এর মধ্যে ‘মুকুল রায়’ শব্দ দু’টি উপরে বড় বড় করে নীল রঙে লেখা। বাকি বাক্যটি নিচে খয়েরি রঙে লেখা একটু ছোট আকারে। একদম নিচে বেশ ছোট আকারে লেখা রয়েছে, ‘শুভেচ্ছান্তে – বসিরহাটবাসীবৃন্দ’।

সেই ফ্লেক্স

ফ্লেক্সের কোথাও কোনও রাজনৈতিক দলের উল্লেখ নেই। তবে রাজনীতিবিদ মুকুল রায়কে যে রাজনীতির পথেই এগিয়ে যেতে বলা হয়েছে তা খুব সহজেই বোঝা যায়। একইসঙ্গে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে এগিয়ে যেতে বলা হয়েছে তাও অনুমেয়। কারণ, তৃণমূল কংগ্রেস থেকে সাসপেন্ড করা হয়েছে তাঁকে। এই বিষয়ে স্থানীয় তৃণমূল বিধায়ক দিপেন্দ্যু বিশ্বাস বলেছেন, “ফ্লেক্স টাঙিয়ে শুধু বিভ্রান্ত ছড়ানো সম্ভব। তৃণমূলকে এইভাবে দমিয়ে রাখা যাবে না।”

আরও পড়ুন- মুকুল কি তাহলে এবার ফিরবে তৃণমূলেই?

অন্যদিকে মুকুল রায়ের ছবি সহ তৃণমূল বিরোধী ফ্লেক্সে খুশি স্থানীয় বিজেপি নেতৃত্ব। বিজেপি নেতা বিকাশ সিং বলেছেন, “খুব শীঘ্রই ভাঙতে চলেছে তৃণমূল কংগ্রেস।”

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ