মুম্বই: শুধুমাত্র অভিনয় নয়, সামাজিক ইস্যুতে বারবার সমানে আসতে দেখা গিয়েছে সানি লিওনকে। একদিকে মহিলাদের শিক্ষা ও উন্নয়নের জন্য কাজ করেছেন তিনি। আবার অসুস্থ শিশুদের জন্য টাকাও জোগাড় করেছেন। পশু সংরক্ষণকারী সংস্থা PETA-র সঙ্গেও কাজ করেন সানি। সমাজের জন্য কোনও কাজ করতে কখনও পিছপা হননি তিনি। এবার নিজের সাহসী ইমেজকে একটি ভালো কাজে লাগালেন।

PETA-র এক বিশেষ সম্প্রচারের জন্য কাজ করলেন সানি লিওন ও তাঁর স্বামী ড্যানিয়েল ওয়েবার। ‘অ্যানিমাল-ফ্রি ফ্যাশন’, এটা প্রচার করাই উদ্দেশ্য। এক বিশেষ ফটোশ্যুট করেছেন এই দম্পতি। সেই ছবিতে সানি লিওন ও তাঁর স্বামীর পরনে কিছুই নেই। ড্যানিয়েলের শরীর ট্যাটুতে ঢাকা। আর সেই প্রচারের বার্তা হল, ‘Ink Not Mink.’

এই বিশেষ প্রচার প্রসঙ্গে সানি লিওন বলেছেন, ‘এই পৃথিবীতে প্রাণী ব্যবহার না করেও বিভিন্ন ধরনের পোশাক তৈরি করা সম্ভব। কোনও মানুষরেই কোনও ধরনের নৃশংসতাকে সমর্থন করা উচিৎ নয়। এর জন্য সিনথেটিক, মক ক্রক, ফক্স ফার ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।’ ড্যানিয়েল বলেন, ‘পশুদের জন্য আমাদের সরব হওয়া উচিৎ। আমাদের বোঝা উচিৎ, ওরা না থাকলে আমরাও থাকব না। একইসঙ্গে থাকতে গেলে একে-অপরকে সম্মান করতেই হবে।’

PETA-র তরফ থেকে বলা হয়েছে, ফ্যাশনের নামে কয়েক লক্ষ শিয়াল, খরগোস, নেকড়ে এমনকি কুকুর কিংবা বিড়ালকে হত্যা করা হয় এমনকি জ্যান্ত জ্বালিয়েও দেওয়া হয়। গত বছর PETA-র তরফ থেকে সানি লিওনকে ‘পার্সন অফ দ্য ইয়ার’ ঘোষণা করা হয়েছিল। এর আগে কুকুরদের জন্য কাজ করেছিলেন তিনি।

অন্যদিকে, আগামী সপ্তাহে মুক্তি পাচ্ছে সানি লিওনের নতুন ছবি ‘তেরা ইনতেজার’। যেখানে আরবাজ খানের সঙ্গে অভিনয় করতে দেখা যাবে তাঁকে।