স্টাফ রিপোর্টার, কলকাতা : রবিবার কলকাতায় পেট্রোলের দাম আরও একটু কমল। বিশ্বে অপরিশোধিত তেলের দাম কমার প্রভাবে কলকাতায় রবিবার জ্বালানী কমেছে প্রায় অনেকটাই। রবিবার কলকাতায় পেট্রোলের দাম ৭২.৪৫ টাকা। শনিবার কলকাতার বাজারে পেট্রোলের দাম ছিল ৭২.৫৭ টাকা। দাম কমেছে ১২ পয়সা। শুক্রবার যেহেতু দাম ছি ৭২.৫৭ টাকা। দাম কমেছিল ১৩ পয়সা। ডিজেল ৬৫ থেকে ৬৪-র ঘরে চলে এসেছে আগেই। রবিবার কলকাতায় ডিজেলের দাম ৬৪.৭৭ টাকা।

শনিবার কলকাতায় ডিজেলের দাম ছিল ৬৪.৯১ টাকায় মিলছে ডিজেল। দাম কমেছে ১৪ পয়সা। কাল ৬৫.০৭ টাকা থেকে ১৬ পয়সা কমে ৬৪.৭৭ টাকায় এসেছিল ডিজেল। এদিকে ২০১৬ সালের পর সবথেকে কমেছে অপরিশোধিত তেলের দাম।অপরিশোধিত তেলের ২৫ শতাংশ কমেছে। ফলে সারা সপ্তাহ জুড়েই তেলের দাম কমার এই প্রবনতা বজায় রয়েছে।

ঠিক এমন সময় ভারতের কেন্দ্রীয় সরকার পেট্রোলের ওপর স্পেশাল এক্সাইজ ডিউটি বা শুল্ক বাড়ানো হয়েছে। মোদী সরকার পেট্রোলের উপর শুল্ক ২ টাকা থেকে এক ফে বাড়িয়ে ৮ টাকা করে দিয়েছে। ডিজেলের ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে লিটারে ৪ টাকা করে। সরকারি বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। বেড়েছে রোড সেস এছাড়াও পেট্রোলে রোড সেস বাড়ানো হয়েছে বিটার পিছু ১ টাকা করে। ডিজেলে বাড়ানো হয়েছে ১০ টাকা।