প্রতীকী ছবি

কলকাতাঃ আপাতত বৃষ্টি থেকে রেহাই নেই। রবিবার আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানা গিয়েছে। বিশেষ করে উপকূলের জেলাগুলিতে ভালো বৃষ্টিপাত হবে বলেই জানাচ্ছেন আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া অফিস অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দক্ষিণবঙ্গের উপর তিনটি সিস্টেম রয়েছে।

যার ফলে আগামী ২৪ ঘন্টায় আরও ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গে। পাশাপাশি দক্ষিণবঙ্গ এবং বাংলাদেশ সংলগ্ন এলাকাতেও অবস্থান করছে ঘূর্ণাবর্ত । আর তা আগামী ২৪ ঘন্টায় গভীর নিম্নচাপে রূপান্তরিত হবে। সেই সঙ্গে মৌসুমি অক্ষরেখা কৃষ্ণনগরে রয়েছে যা উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত । এর ফলে কলকাতায় রবিবারও ভারী বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

তবে কিছুটা হলে স্বস্তির খবরও জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সোমবার অর্থাৎ সপ্তাহের শুরু থেকে পরিস্থিতি বদলাতে শুরু করবে। ধীরে ধীরে এই দুর্যোগ সরে যাবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

প্রসঙ্গত, আজ শনিবার সকাল থেকেই প্রবল বৃষ্টি হয়ে চলেছে শহর জুড়ে। ইতিমধ্যেই জল জমে থাকায় কপালে চিন্তার ভাঁজ শহরবাসীর। জল জমে রয়েছে কলকাতার বিভিন্ন জায়গায়। যাদবপুর, টালিগঞ্জ, বেহালা, ইকবালপুর, বালিগঞ্জ, মানিকতলা, বেলগাছিয়া, উল্টোডাঙ্গা, কালীঘাট প্রভৃতি জায়গায় দুর্ভোগের শিকার হচ্ছেন মানুষজন। যান চলাচলে তো দুর্ভোগ পোহাতে হচ্ছেই, বাড়ির ভিতরে পর্যন্ত জল ঢুকে পড়েছে। তবে শনিবার সপ্তাহের শেষ, তাই অফিসকর্মীরা একটু হলেও স্বস্তি পেয়েছেন। সারা বছর খোঁজ না নিলেও জল পেরিয়ে গন্তব্যে পৌঁছে যাওয়ার জন্য অনেকেই এখন ভরসা করতে হচ্ছে রিকশাতে।