কলকাতাঃ  কবে মিলবে বৃষ্টির দেখা? সবার মুখেই এখন একটাই কথা। কিন্তু হাওয়া অফিসের পূর্বাভাস আগামী পাঁচ দিনেও কোনও বৃষ্টির সম্ভাবনা নেই। ক্রমশ চড়ছে পারদ। হাঁসফাঁস অবস্থা কলকাতাসহ সারা দক্ষিণবঙ্গবাসীর। গলদঘর্ম নাকাল রাজ্যবাসী ঝড় না হয় বৃষ্টি কিছু একটা চাইছে। কিন্তু চাইলেই তো আর হল না। আবহাওয়া মগের মুল্লুক নয়।

হাওয়া অফিসের স্পষ্ট জানিয়ে দিয়েছে, এখন কোনও বৃষ্টির সম্ভাবনা নেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কোনও জেলায়। এই অবস্থায় আরও খারাপ খবর শোনাচ্ছে আবহাওয়া অফিস। দক্ষিণবঙ্গের আট জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস।

এই আট জেলা হল পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। ফলে এই জেলার মানুষকে খুব দরকার না হলে রাস্তায় না বের হওয়ার জন্যে সতর্ক করা হয়েছে। কলকাতার জন্যেও সতর্কবার্তা রয়েছে। যদিও কলকাতায় কোনও তাপপ্রবাহ জারি করা হয়নি। তবে আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতায় স্বাভাবিকের থেকে দু ডিগ্রি বেশি থাকবে। আদ্রতার পরিমাণ বেশি থাকবে। ফলে একটা অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। ফলে সবাইকে সতর্ক থাকারই পরামর্শ আবহাওয়াবিদদের।

তবে রাত বা ভোরের দিকে ঘাম হবে না কারণ যেহেতু ফণী সমস্ত আর্দ্র বায়ু টেনে নিয়ে চলে গিয়েছে ফলে কোনও আর্দ্র হাওয়া অন্তত সমুদ্রের থেকে প্রবেশ করছে না রাজ্যে। যেটুকু আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে তা পুরোটাই স্থানীয় জলাশয় থেকে ভাপ উঠে। সেখান থেকে বৃষ্টি পেতে গেলে সময় লাগবেই বলে জানাচ্ছেন আবহবিদরা। এর চেয়ে বেশি কিছু বড় কিছু যা স্বস্তি দিতে পারে দক্ষিণবঙ্গকে তার জন্য বাইরে থেকে জ্বলিয় বাস্প দরকার। তার ধাক্কাতেই কিছু হতে পারে। তার আগে পর্যন্ত কিছুই সম্ভব নয়।