দার্জিলিং: দিল্লি থেকে গোয়েন্দা রিপোর্ট এসেছিল আগেই। বুদ্ধ পূর্ণিমায় কোনও ধর্মীয় স্থানে হামলা হতে পারে বলে অ্যালার্ট জারি করা হয়েছে পশ্চিমবঙ্গে। হাই অ্যালার্ট বাংলাদেশেও। এবার হামলার আশঙ্কা দার্জিলিংয়ে।

বুধবার ১২৩ মাউন্টেন ব্রিগেড হেডকোয়ার্টারের তরফ থেকে জারি হয়েছে অ্যালার্ট। একটি নোটিশও দেওয়া হয়েছে। বুদ্ধ পূর্ণিমায় দার্জিলিংয়ের কোনও মনাস্টারিতে হামলা হতে পারে বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়েছে যে দিল্লির আইবি হেডকোয়ার্টার থেকে অ্যালার্ট জারি করা হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী, আশঙ্কা করা হচ্ছে যে কোনও মহিলা আত্মঘাতী জঙ্গি মনাস্টারিতে ঢুকে হামলা চালাবে। ১৮ মে অর্থাৎ বুদ্ধ পূর্ণিমার দিনই ঘটবে সেই ঘটনা। সব ইউনিটকে তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ২০১৭ তেও জেএমবি জঙ্গিরা দার্জিলিংয়ে হামলার ছক কষেছিল। বুদ্ধগয়া বিস্ফোরণে যুক্ত থাক জঙ্গিরাই সেই পরিকল্পনা করেছিল। সেবারও বুদ্ধ মনাস্টারিতে হামলার ছক কষা হয়েছিল। কিন্তু গোর্খাল্যার্ন্ড ইস্যুতে দার্জিলিং উত্তপ্ত হয়ে ওঠায় সেই পরিকল্পনা বানচাল হয়ে যায়।

সম্প্রতি বাংলায় পোস্টার দিয়ে সোশ্যাল সাইটে হামলা হুমকি দিয়েছে ইসলামিক স্টেট৷ শ্রীলংকায় ধারাবাহিক বিস্ফোরণের পর তাদের এই হুমকি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের জন্য বিশেষ চিন্তার কারণ বলে মনে করছে বিভিন্ন গোয়েন্দা এজেন্সি৷

ঠিক কীভাবে এই হামলা হবে, অর্থাৎ হামলার ব্লু প্রিন্টও রয়েছে গোয়েন্দাদের হাতে। আইবি জানিয়েছে যে, সম্ভবত গর্ভবতী সেজে কোনও মহিলা আত্মঘাতী জঙ্গি ঢুকবে মন্দিরে। সেই ঘটাবে বিস্ফোরণ।

এই ঘটনা নিয়ে সতর্ক কলকাতা পুলিশও। কেন্দ্রীয় আইবির সতর্কবার্তায় জানানো হয়েছে যে ওই দিন আত্মঘাতী হামলার ছক কষছে জেএমবি বা ইসলামিক স্টেট।